Bengali NewsLatestWest Bengal

আলাপন বন্দ্যোপাধ্যায় হলেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা, এইচকে দ্বিবেদি মুখ্যসচিব,বিপি গোপালিকা স্বরাষ্ট্র সচিব

গত ৭৪ বছরে ভারতে এ ধরনের কোনো ঘটনা ঘটেনি ,দুর্ভাগ্যজনক : মমতা

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত :কেন্দ্র-রাজ্য বিরোধের মধ্যেই আলাপন বন্দ্যোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিন বছরের জন্য মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা ( Chief Advisor to the CM) হিসাবে নিয়োগ করলেন। হরিকৃষ্ণ দ্বিবেদী রাজ্যের নতুন মুখ্যসচিব হবেন। রাজ্যের নতুন স্বরাষ্ট্রসচিব হিসাবে নিয়োগ পেয়েছেন বিপি গোপালিকা। মুখ্যমন্ত্রী আলাপন বন্দ্যোপাধ্যায়ের প্রশংসাও করলেন।

তাৎপর্যপূর্ণ বিষয় হলো, আজ আলাপন বন্দ্যোপাধ্যায় অবসর নিয়েছেন। একই সময়ে, যশ ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির পর্যালোচনা করতে প্রধানমন্ত্রীর সফরের সময়, মুখ্যমন্ত্রী সহ রাজ্যের শীর্ষ পর্যায়ের প্রশাসনিক আধিকারিক অনুপস্থিত ছিলেন।আর এর পরেই কেন্দ্রীয় সরকার রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ডেকে পাঠায়। সেখানে তাকে সোমবারেই উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়। তবে রাজ্য সরকার তাকে রিলিজ করেনি। একই সঙ্গে, তিনি তার এক্সটেনশন বাতিল করে পদত্যাগ করেছেন। তিনি সোমবারই অবসর গ্রহণ করেছেন। এর পরে, মুখ্যমন্ত্রী তাকে ৩ বছরের জন্য মুখ্য উপদেষ্টা হিসাবে নিয়োগ করলেন।

এদিকে নির্ধারিত সময় দিল্লিতে কাজে যোগ না দেওয়ায় রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে শো-কজ করে কেন্দ্রীয় সরকার। আজ, সোমবার নর্থ ব্লকে কর্মিবর্গ ও প্রশিক্ষণ দফতরে কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে। কিন্তু তিনি দিল্লি যাননি। বরং মুখ্যমন্ত্রীর ডাকা বৈঠকে ছিলেন।  নির্দেশ আসা সত্ত্বেও তিনি কেন হাজিরা দিলেন না সেই কারণ জানতে চেয়ে এই শোকজ করা হয় বলে খবর সূত্রের।
এরপরই ক্ষোভে ফেটে পড়েন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আলাপনকে শো-কজ করা হয়েছে কি না সেই তথ্য আমাদের কাছে নেই। কোনও চিঠি আসেনি। তবে যিনি ইতিমধ্যেই অবসর নিয়েছেন তাঁর ক্ষেত্রে এগুলো আর কার্যকর হয় না।”

গত ৭৪ বছরে ভারতে এই ধরনের কোনও ঘটনা ঘটেনি। এটা দুর্ভাগ্যজনক

এদিকে আলাপনের বদলি রুখতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কে উদ্দেশ্য করে একটি চিঠিও লিখেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই চিঠিতে তিনি বলেন রাজ্য সরকারের সাথে কোন আলোচনা না করেই কেন্দ্র সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকার আলাপন বন্দ্যোপাধ্যায় কি আরও তিন মাস মুখ্য সচিব হিসেবে পেতে চায়। রাজ্যবাসীর স্বার্থে কেন্দ্র সরকারের এই নির্দেশ প্রত্যাহার করা হোক। কিন্তু তা না করে বিকেল পাঁচটার কিছু আগেই পাল্টা চিঠি দিয়ে কেন্দ্র জানায় আলাপন বন্দ্যোপাধ্যায় অবিলম্বে কাজে যোগ দিতে হবে। আর এতে ক্ষুব্ধ হয়ে মুখ্যমন্ত্রী বলেন, কি কারনে এই নির্দেশ তা স্পষ্ট করে কিছুই বলা হয়নি। এটি প্রতিশোধমূলক আচরণ। এত নির্দয় ও নির্মম প্রধানমন্ত্রী আগে দেখিনি। কেন্দ্রের এই চিঠির পাওয়ার পরই সাংবাদিক বৈঠকে মমতা বলেন, “গত ৭৪ বছরে ভারতে এই ধরনের কোনও ঘটনা ঘটেনি। এটা দুর্ভাগ্যজনক। আমি এটা কখনই মানব না। আমাদের আলাপনকে চাই। তিনি অবসর নিচ্ছিলেন। আমরা তাঁকে রাজ্যের প্রয়োজনে রেখেছি।এরপরই মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে তাঁকে নিযুক্ত করার কথা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply