ASANSOL

Kazi Najrul University : নতুন উপাচার্য ড: দেবাশীষ বন্দ্যোপাধ্যায় নিলেন দায়িত্ব

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায়: ( Kazi Najrul University ) আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রায় দু মাসের ওপরে চালা অচলাবস্থার নিষ্পত্তি হল।
দীর্ঘ অচলাবস্থা কাটিয়ে অবশেষে আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে যোগদান করলেন ড: দেবাশীষ বন্দ্যোপাধ্যায়। তিনি এতদিন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন।
ড: বন্দোপাধ্যায় যাদবপুর ইউনিভার্সিটি থেকে ইংরেজিতে স্নাতকোত্তর করার পরে হায়দ্রাবাদের সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ইংলিশ এন্ড ফরেন ল্যাঙ্গুয়েজেস এর থেকে পিজিসিটিই করেন। তিনি ডক্টরেট করেন হায়দ্রাবাদের ইংলিশ অ্যান্ড ফরেন ল্যাঙ্গুয়েজেস ইউনিভার্সিটি থেকে। তিনি ক্যালিফোর্নিয়া স্ট্রেট ইউনিভার্সিটির ডক্টরেট ফেলো। এছাড়া অক্সফোর্ড ইউনিভার্সিটির সেন্ট অ্যান্টোনিস কলেজের চার্লস ওয়ালেস পোস্ট ডক্টরাল ফেলো। এছাড়া গ্রিস ইউনিভার্সিটির ছাড়াও অন্যান্য আন্তর্জাতিক ইউনিভার্সিটি ভিজিটিং প্রফেসর তিনি।

Kazi Najrul University



শুক্রবার কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করার পর
প্রাক্তন উপাচার্য বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে যে অচলাবস্থা চলছিল সে বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি সাংবাদিকদের বলেন, তার উপাচার্য হিসেবে যোগদান করার আগে বিশ্ববিদ্যালয়ে কি অচলাবস্থা হয়েছে সে বিষয়ে তিনি বিশদ জানেন না, আস্তে আস্তে তিনি এ ব্যাপারে জানতে চেষ্টা করবেন। তিনি আদতে সবাইকে নিয়ে চলতে চান এবং গণতান্ত্রিক উপায়ে সবার মতামত নিয়ে কাজ করার পক্ষপাতি। এ বিষয়ে যদি কোন অভিযোগ থেকে থাকে আমাকে যতটুকু ক্ষমতা দেওয়া হয়েছে সেই ক্ষমতা প্রয়োগ করে আমি সেই অভিযোগ সমাধানের চেষ্টা করব।

রাজনৈতিক প্রতিহিংসার বিষয়ে যে তদন্ত চলছে সে ব্যাপারে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন যে আমি সদ্য যোগদান করেছি। ফলে তদন্তের মেরিটগুলো আমি জানিনা। কি ধরনের অনিয়ম হয়েছে সেগুলো আমাকে জেনে নিতে হবে। আমার এক্তিয়ারের মধ্যে তদন্ত করব কি করব না বা তদন্ত কতটুকু করতে হবে সে বিষয়গুলি বুঝে নিতে হবে। কোনগুলিতে হাত দিতে পারব কোনগুলিতে হাত দিতে পারব না সে বিষয়ে আমাকে বুঝে নিতে হবে কারণ আমি ফুল ফ্রিজের ভাইস চ্যান্সেলর নই আমি অন্তর্বর্তীকালীন ভাইস চ্যান্সেলর। আমাকে সরকার এবং চ্যান্সেলর একটা বিশেষ জায়গায় বেঁধে দিয়েছেন। সুতরাং আমি যতদিন এই বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর হিসেবে রয়েছি ততদিন পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ের ইন্টারেস্ট যাতে ক্ষুন্ন না হয়, কোন রকমের প্রতিবন্ধকতা যাতে না তৈরি হয় তার জন্য যেটুকু করার আমি তা করব।



সবার আগে আমার যেটা অগ্রাধিকার থাকবে সেটি হলো ( Kazi Najrul University ) বিশ্ববিদ্যালয়ের প্রথম পঠনপাঠন এবং ছাত্রছাত্রী, শিক্ষক, নন টিচিং স্টাফ, শিক্ষাকর্মী সবার মতামত। আমি একজন বন্ড টিচার ফলে ছাত্র-ছাত্রীদের যেখানে অসুবিধা হবে সে ব্যাপারটি আমি বরদাস্ত করবো না। এরই সঙ্গে তিনি বলেন যদি দেখি আমি পারছি না সে ক্ষেত্রে আমি সঙ্গে সঙ্গে ইস্তফা দেব। যিনি আরো পিটার এবং ম্যাচিওরড হবেন তার হাতে দায়িত্ব অর্পণ করবো।

Leave a Reply