ASANSOL

আসানসোল আদালতের ইতিহাস : রানীগঞ্জে ১৮৮৯ সালে শুরু হয় বিচার বিভাগীয় আদালত

কলকাতা হাইকোর্টের জোনাল জজ উদ্বোধন করলেন ইতিহাস বর্ণিত ফলক

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত/ রাজা বন্দ্যোপাধ্যায়: আসানসোল আদালতের ইতিহাস ( History of Asansol Court) এখন সবাই জানতে পারবেন, এর জন্য আসানসোল কোর্ট চত্বরে একটি ফলক বসানো হয়েছে। কলকাতা হাইকোর্টের জোনাল জজ রাজর্ষি ভরদ্বাজ শনিবার আসানসোল জেলা আদালত প্রাঙ্গণে এসে আদালত প্রাঙ্গণে উপস্থিত ফলকের পর্দা উন্মোচন করে যাতে আসানসোল আদালতের ইতিহাস উল্লেখ করা রয়েছে। তিনি আসানসোল আদালতের ইতিহাস সম্পর্কিত বহু বিষয় নিয়েও আলোচনা করেন।

History of Asansol Court

একই সময়ে, তিনি আসানসোল জেলা আদালতের আইনজীবীদের জন্য সুযোগ-সুবিধাগুলির উপরও জোর দেন এবং উপরোক্ত বিষয়ে তাদের সহযোগিতার আশ্বাস দেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতা হাইকোর্টের জোনাল জজ রাজর্ষি ভরদ্বাজ, সিবিআই বিচারপতি রাজেশ চক্রবর্তী সহ আদালতের বহু বিচারপতি। এ ছাড়া উপস্থিত ছিলেন বার অ্যাসোসিয়েশনের সভাপতি রাজেশ তিওয়ারি, সম্পাদক বাণী কুমার মণ্ডল, সুপ্রিয় হাজরা, মণিপদ্ম ব্যানার্জী, অনুপ মুখার্জি, প্রভাকর নারায়ণ সিং, রমেশ দাস প্রমুখ।

আসানসোল আদালতের ইতিহাস

আসানসোলে আদালতের ইতিহাস জানতে গেলে পিছিয়ে যেতে হবে ব্রিটিশ শাসনকালে।আসানসোল মহকুমা আদালত ১৯০৫ সালে প্রতিষ্ঠিত হয়। বিচার বিভাগীয় আদালত ১৮৮৯ সালে রানিগঞ্জে প্রতিষ্ঠিত হয় এবং পরে আসানসোলে স্থানান্তরিত হয়। স্বাধীন ভারতে আসানসোল মহকুমা আদালতের সদর দফতর বর্ধমান জেলায় অবস্থিত ছিল – যা এখন পূর্ব বর্ধমান নামে পরিচিত। পশ্চিমবঙ্গের ২৩ তম জেলা পশ্চিম বর্ধমান, ৭ এপ্রিল ২০১৭ সালে জন্ম হয় নতুন জেলা পশ্চিম বর্ধমানের। এরপরই পশ্চিম বর্ধমান জেলা আদালত প্রতিষ্ঠিত হয় আসানসোল সদরে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে।

Asansol CBI विशेष कोर्ट ने घूसखोर को दी सजा जुर्माना भी

Leave a Reply