ASANSOL

আসানসোলে রবীন্দ্র স্মরণে দুদিনের অনুষ্ঠান হবে

আসানসোল পুরনিগমের মিটিং হলে বৈঠক

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৪ মেঃ ( Asansol Live News Today ) ২৫ শে বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। বিশ্বকবির স্মরণে দুদিনের এক অনুষ্ঠানের আয়োজন করতে চলেছে আসানসোল পুরনিগম। আসানসোলের রবীন্দ্র ভবনে দুদিনের এই অনুষ্ঠান হবে। ২৫ শে বৈশাখ ৯ মে সোমবার সকালে প্রভাতফেরির মধ্যে দিয়ে দুদিনের অনুষ্ঠানের সূচনা হবে।
এছাড়াও এই বছর থেকে আসানসোল পুরনিগম রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে চর্চা করছেন ( তা গান, আবৃত্তি বা অন্য যে কোন ক্ষেত্রে) এমন একজনকে সম্মান দেওয়ার প্রথা চালু করতে চলছে। শহরের শিল্পীরাই আসানসোল পুরনিগম কতৃপক্ষকে এমন একটি প্রস্তাব দিয়েছিলো। ঠিক হয়েছে ২৫ শে বৈশাখ সকালে রবীন্দ্র ভবনের ভেতরে যে অনুষ্ঠান হবে, সেখানে এই পুরষ্কার তুলে দেওয়া হবে।

রবীন্দ্র স্মরণে দুদিনের অনুষ্ঠান


এই অনুষ্ঠান কি ভাবে হবে ও তার পরিকল্পনা ঠিক করতে বুধবার আসানসোল পুরনিগমের মিটিং হলে এক বৈঠক হয়। এই বৈঠকে ছিলেন আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় ও ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক। আসানসোল শিল্পাঞ্চলের শিল্পী প্রলয় ভট্টাচার্য, মধুমিতা জমিনদার, বিশ্বজিৎ মুখোপাধ্যায় সহ অনেকেই এই বৈঠকে ছিলেন।


এই প্রসঙ্গে চেয়ারম্যান ও ডেপুটি মেয়র বলেন, করোনার জন্য গত দু বছর ২৫ শে বৈশাখ তেমন ভাবে বড় করে পালন করা হয় নি। এই বছর তা না থাকায় বিশ্বকবির স্মরণে দুদিনের অনুষ্ঠান হবে। আসানসোল পুরনিগমের সামনে থেকে ২৫ শে বৈশাখ সকালে প্রভাতফেরি দিয়ে তা শুরু হবে। রবীন্দ্র ভবনে গিয়ে তা শেষ হবে। রবীন্দ্র ভবনের বাইরে শত কণ্ঠে রবীন্দ্র স্মরণ করা হবে। শিল্পীরা গান ও আবৃত্তি করবেন ও একইসঙ্গে চিত্র শিল্পীরা ছবি আঁকবেন ও মাল্যদান হবে। পরে রবীন্দ্র ভবনের ভেতরে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

এই দুদিন শহরে রবীন্দ্রনাথ ঠাকুরের গান বাজানোর একটা পরিকল্পনা নেওয়া হয়েছে। তারা আরো বলেন, ২৫ শে বৈশাখ ও ২৬ বৈশাখ সন্ধ্যায় রবীন্দ্র ভবনে আসানসোল শহর তথা শিল্পাঞ্চলের বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠী ও শিল্পীরা অনুষ্ঠান করবেন। ২৬ শে বৈশাখ সন্ধ্যায় সংগীত পরিবেশন করবেন সাহেব চট্টোপাধ্যায়। একইসঙ্গে এই বছর থেকে একজনকে সম্মান দেওয়া চালু করতে চলেছে পুরনিগম।

Leave a Reply