ASANSOLBengali NewsRANIGANJ-JAMURIAWest Bengal

রানিগঞ্জ বিডিও অফিসে বিক্ষোভ আদিবাসীদের, ধর্মীয়স্থল জমি মাফিয়ারা দখল করতে চাইছে

বেঙ্গল মিরর, বাপ্পা ব্যানার্জি, রানিগঞ্জ: আদিবাসীদের ধর্মীয়স্থল জমি মাফিয়ারা দখল করতে চাইছে এই অভিযোগে বিডিও অফিসে বিক্ষোভ আদিবাসী সম্প্রদায়ের মানুষজনের রানিগঞ্জের বল্লভপুর গ্রাম পঞ্চায়েতের নুপুর মৌজার সাঁওতাল আদিবাসীদের জাহির থান(ধর্মীয়স্থল)টিকে বেশ কিছু জমি মাফিয়ারা দখল করতে চাইছে, এই অভিযোগ নিয়ে আজ ঐতিহ্যবাহী আদিবাসী সাঁওতাল গ্রাম সভার পক্ষ থেকে রানিগঞ্জ বিডিও অফিসের সামনে বিক্ষোভ দেখায় পাশাপাশি একটি স্মারক লিপিও তুলে দেয় আধিকারিরের হাতে।


ঐতিহ্যবাহী আদিবাসী সাঁওতাল গ্রাম সভার সদস্যা সীমা মান্ডি বলেন, বিগত ১৫০ থেকে ২০০ বছর ধরে ওই স্থানটি আদিবাসী সম্প্রদায়ের মানুষ ধর্মীয়স্থল বা জাহির থান বলে দেখে এসেছে। আদিবাসী মানুষরা ওই স্থানে পুজো অর্চনা করে থাকে। তিনি বলেন ইদানিং বেশ কিছু জমি মাফিয়ারা নিজের জমি বলে দখল করার চেষ্টা চালাচ্ছে। তিনি বলেন আদিবাসীদের আত্মমর্য়দার উপর হানী করছে। আমার জমি দখলে বাঁধা দেওয়ায় আমাদের হুমকী দেওয়া হচ্ছে। সীমা দেবী বলেন বিষয়টি নিয়ে বিডিও সাহেবের কাছে জানালাম। আমরা কোনো মতেই জমি ছাড়বো না। যারা আমাদের হুমকী দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছি। না হলে আন্দোলনের পথে নামার হুঁশিয়ারি দেয় বিক্ষোভকারিরা।
পঞ্চায়েত সমিতির সভাপতি বিনোদ নুনিয়া বলেন জমি জারি হোক ওই জমি জোর করে কেড়ে নেওয়া যাবেনা। আমার বিষয়টি দেখছি। পাশাপাশি ওই জমির উপর ৩ লক্ষ টাকা ব্যয় করে একটি বেদী বানিয়ে দেওয়ার কথা ঘোষণা করেন।
বিডিও অফিসে বিডিও না থাকায় যুগ্ম বিডিও অর্মত্য মুখার্জীর থাকে তাদের স্মারক লিপি তুলে দেয়। যুগ্ম বিডিও বিষয়টি খোঁজ খবর নেওয়ার আশ্বাস দেন।

Leave a Reply