ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJANBengali NewsFEATUREDLatestWest Bengal

মাইথনে পিকনিক করতে যাবেন, তার আগে এই খবর পড়ুন

করোনার মধ্য দিয়ে জমে উঠেছে মাইথনে পিকনিক,সকাল থেকে পিকনিক স্পটে পুলিশের কড়া নজরদারি

বেঙ্গল মিরর, মনোজ শর্মা, সালানপুর:-করোনার মধ্য দিয়ে জমে উঠেছে মাইথনে MAITHON পিকনিক PICNIC,আগে বছরের তুলনায় মানুষের ভিড় কম রয়েছে তাও কিছু সংখ্যক পর্যটকরা TOURIST আসছে।শনিবার থেকে শুরু হয়েছে পিকনিক পার্কিং ফী PARKING FEE।
করোনা CORONA জন্য সাধারণ মানুষের সুবিধার্থে কথা মাথায় রেখে পিকনিকের পার্কিং টিকিটের দামও কমানো হয়েছে।কিন্তু পর্যটকদের অভিযোগ পার্কিং ফী দিও পাওয়া যাচ্ছে না কোনো প্রকার সুবিধা এবং স্থানীয়দের অভিযোগ লক্ষাধিক টাকা দিয়ে ঠিকাদারের মাধ্যমে নেওয়া হচ্ছে টাকা আর সেই টাকার উন্নয়ন কোথায়।

টাকা যাচ্ছে কোথায় প্রশ্ন


কয়েকটা শৌচালয় ছাড়া আর কিছু করা হয়নি তাছাড়া একটা পার্ক করার সিদ্ধান্ত নেওয়া হলেও তার কাজে বাঁধা দিয়েছে ডিভিসি কর্তৃপক্ষ।মাইথন জলাধারে ব্যাবসায়ী থেকে পর্যটকদের ও সাধারণ মানুষের প্রয়োজন হচ্ছে রাস্তা,লাইট ও পানীয় জলের কিন্তু সেইসব সুবিধাতো পাচ্ছে না সাধারণ মানুষ।তবে সেই টাকা যাচ্ছে কোথায় প্রশ্ন সাধারণ মানুষের।

মাইথন পিকনিক স্পটে পুলিশের কড়া নজরদারি এইদিন কল্যানেশ্বরী ফাঁড়ির ইনচার্জ অমরনাথ দাস বক্স সউন্ডের জেক ও মদের বোতল সিজ করেন এবং পর্যটকদের কড়া ভাষায় বার্তাদেন কি মাইথন পিকনিক স্পটে কোনো প্রকার নেশা জাতীয়দ্রব ও কোনো প্রকার ডিজে ও বক্স বাজানো যাবে না।


তাছাড়া করোনা কে সামনে রেখে এই বছরের পিকনিকের জন্য সালানপুর পঞ্চায়েত সমিতি থেকে যেসব নিয়মাবলী নির্ধারিত করা হয়েছে

সেগুলি হলো:-


১) পিকনিক সরকারের কোবিড নিয়মাবলী মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে করার ব্যবস্থা নিতে হবে।উপযুক্ত মাক্স ও স্যানিটাইজার রাখতে হবে।এবং পিকনিক স্পট প্রতেকদিন বৈকাল ৪টের পর স্যানিটাইজ করতে হবে।


২)ব্লক প্রশাসন,ডিভিসি ও পুলিশ প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে।
৩)মাইথন পিকনিক স্পটের পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।প্রতেকদিন বৈকাল ৪টের পর পরিস্কার করতে হবে এবং ময়লা আবর্জনা নির্দিষ্ট জায়গায় ফেলে বুজিয়ে দিতে হবে।


)প্রয়োজনীয় ডাস্টবিন ব্যাবস্থা করতে হবে।
৫)পানীয় জলের,গেট ও ক্যাম্প অফিস এর ব্যবস্থা করতে হবে।
৬) শৌচাগারের ব্যাবস্থা রাখতে হবে ও পরিস্কার রাখতে হবে।শৌচাগার ফি বাবদ ধার্য মূল্য ৩টাকা স্নান এবং পায়খানা 5 টাকা। এছাড়া অন্য কোনো অর্থ ভ্রমনার্থিদের কাছে নেওয়া যাবে না।
৭) নিয়মাবলী সংক্রান্ত পোস্টার উপযুক্ত পরিমাণে প্রবেশদ্বারের পাশে, পিকনিক স্পটে নৌকা ঘাটে লাগাতে হবে এবং টিকিটের পেছনে নিয়মাবলী লিখতে হবে। স্বেচ্ছাসেবকদের ভ্রমণার্থীদের লাইফ জ্যাকেট ছাড়া বোটিং থেকে বিরত থাকার অনুরোধ করতে হবে। অন্যথা হলে পুলিশ প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখতে হবে।


৮) শোলার থালা,বাটি, গ্লাস পঞ্চাশ মাইক্রোন এর নিচে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ।
৯)সকল নেশা দ্রব্য,তামাক,গুটকা ডিজে,ব্যাবহার নিষিদ্ধ।


১০) মাইথন পিকনিক স্পটের আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য যথেষ্ট সংখ্যক স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে। স্বেচ্ছাসেবকদের পরিচয় পত্র ও পোশাক এর ব্যবস্থা করতে হবে। স্বেচ্ছাসেবকের ব্যবহার ভ্রমণার্থীদের সঙ্গে ভালো রাখতে হবে স্বেচ্ছাসেবকদের বিরূপ ব্যবহার দণ্ডনীয় অপরাধ বলে মনে করা হবে এবং দ্রুত পুলিশকে জানানো হবে।


১১) ভ্রমণার্থীদের যাতায়াতের পথ পার্কিং পরিষ্কার রাখতে হবে এবং রাস্তায় ধুলোর প্রতিরোধের জন্য নিয়মিত জল দেবার ব্যবস্থা নিতে হবে।ভ্রমণার্থীদের গাড়ির সুরক্ষা ব্যবস্থা করতে হবে।


১২) ব্যক্তি বা সংস্থার নামে কোনরূপ অভিযোগ এলে তাহা গুরুত্ব সহকারে দেখা হবে অভিযোগ প্রমাণিত হলে,লিজ বাতিল হতে পারে।
১৩) উপরে উল্লেখিত নিয়মাবলী উলংঘন করলে কোন কারন ছাড়াই চুক্তি বাতিল হবে এবং জমা টাকা বাতিল হবে।


১৪) প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত কোনো কাজ সংযোজন বা বিয়োজন করার ক্ষমতা নিম্ন স্বাক্ষরকারী থাকবে।


১৫) পার্কিং ফি বাবদ ধার্য মূল্য বড় বাস- ১৭০টাকা,মিনিবাস/ ম্যাটাডর/ ট্রাকটার-১২০ টাকা, ছোট গাড়ি(ছোট চার চাকা/রিজার্ভ অটো)-১০০ টাকা। এছাড়া অন্য কোনো অর্থ ভ্রমণার্থীদের থেকে নেওয়া যাবে না। সাধারণ গ্রামবাসী,সাংবাদিক গাড়ি, আইনজীবী গাড়ি,ডাক্তারের গাড়ি,সরকারি গাড়ি,জরুরী পরিষেবা যুক্ত গাড়ি, ডিভিসির গাড়ি, বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তির গাড়ি থেকে পার্কিং ফি বাবদ কোন অর্থ নেওয়া যাবে না।


১৬) পিকনিক করতে আসা ভ্রমণার্থীদের বিকেল ৪টার মধ্যে পিকনিক স্পট ত্যাগ করতে হবে।

Leave a Reply