BARABANI-SALANPUR-CHITTARANJAN

নতুন পেনশন স্কিমের বিরোধিতা করে চিত্তরঞ্জন রেল কারখানার শ্রমিকদের অবস্থান বিক্ষোভ

বেঙ্গল মিরর, কাজল মিত্র :– নতুন পেনশন বন্ধ করে পুরোনো পেনশন চালুকরার দাবী জানিয়ে চিত্তরঞ্জন রেলওয়ে মেন্স কংগ্রেসের পক্ষ থেকে শুক্রবার চিত্তরঞ্জন রেল কারখানার প্রশাসনিক ভবন সংলগ্ন আর কে গেটে অবস্থান বিক্ষোভ প্রদর্শন করা হয় ।একই সাথে এদিন সিএলডব্লু সি আর এম সি , এন এফ আই আর,আই এন টি ইউ সি’র উদ্যোগে এই ধরনা থেকে চিত্তরঞ্জনের জেনারেল ম্যানেজারের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি পাঠানো হয়েছে ।

তাদের দাবি কেন্দ্রীয় সরকারের আনা নতুন পেনশন প্রকল্প এন পি এস বা ন্যাশনাল পেনশন সিস্টেমকে নো পেনশন স্কিম আখ্যা দিয়ে অবিলম্বে এই ব্যবস্থা রদ করতে হবে । কারন ২০০৪ সালের পর থেকে যারা এই নতুন পেনশন ব্যবস্থায় এসেছে তারা ঠিকমত পেনশন পাচ্ছেনা ।তাদের একটা ফিক্স পেনশন দেওয়া হচ্ছে তাও ১৫০০ থেকে ২০০০ এর মত কিন্তু পুরোনো পেনশনে তা ছিলনা পুরোনো পেনশন ব্যাবস্থায় যা পেমেন্ট পেত তার পঞ্চাশ শতাংশ পেত তাছড়া ৮০ বছর হয়েগেল তাও শেষ বেতন এর সমান হয়ে যেত ।
কিন্তু নতুন পেনশনে কেউ কম কেউ বেশি পেনশন টাকা পাচ্ছেন। তাই তারা নতুন পেনশন স্কিমের বিরোধিতা করে পুরোনো পেনশন স্কিম এর মত রেল কর্মীরা যাতে স্থায়ী এমাউন্টের পেনশন পান সেই দাবি জানাচ্ছেন বিক্ষোভ কারীরা।

তাদের তরফ থেকে জিএম এর কাছে স্বারক লিপি দেওয়া হলেও প্রধানমন্ত্রী,রেলমন্ত্রী , রেল বোর্ডের কাছে প্রতিলিপি পাঠানো হয়েছে । ইউনিয়নের পক্ষে এদিন ইন্দ্ৰজিৎ সিং , নেপাল চক্রবর্তী , এস কে শাহী , শংকর রায় চৌধুরী প্রমুখ বলেন নতুন এই পেনশন ব্যবস্থা রেল কর্মীদের পেনশন পাওয়ার অধিকারকে কেড়ে নিয়েছে।এর ফলে সারা দেশে কর্মীদের মনে ভয়ংকর আতঙ্কের সৃষ্টি হয়েছে ।
। কর্মীদের ভবিষ্যৎ জীবনের সুরক্ষার কথা বিবেচনা করে অবিলম্বে পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে এনে নতুন পেনশন ব্যবস্থাকে রদ করার দাবি জানানো হয় ।

Leave a Reply