ASANSOL

দ্বিতীয় মোমের মূর্তিটি শেষ হওয়ার আগেই না ফেরার দেশে কোকিল কণ্ঠী লতা মঙ্গেশকর, আক্ষেপ ভাস্কর্য্য সুশান্ত রায়ের

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল দ্বিতীয় মোমের মূর্তির কাজ শেষ হওয়ার আগেই প্রয়াত হলেন দেশের কিংবদন্তি সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের। আসানসোলের মোমের শিল্পী সুশান্ত রায় লতা মঙ্গেশকরের প্রথম মোম মূর্তিটি তৈরি করেছিলেন ২০১৪ সালে। সেই মূর্তি বর্তমানে রয়েছে কলকাতার মাদার্স ওয়াক্স মিউজিয়ামে। আসানসোলে মহিশীলা কলোনীর ওয়াক্স মিউজিয়ামে লতা মঙ্গেশকরের আরো একটি মূর্তি অর্ধেক তৈরী হয়ে রয়েছে। শিল্পীর জীবদ্দশায় মূর্তিটির কাজ শেষ হল না। তাই আক্ষেপ মোমের শিল্পী ভাস্কর্য্য সুশান্ত রায়ের।
খুব তাড়াতাড়ি অর্ধনির্মিত সেই মূর্তি সম্পূর্ণ করা হবে বলে এদিন জানান সুশান্ত রায়।


বছর দশেক আগে লতা মঙ্গেশকরকে কলকাতায় সামনে থেকে দেখার সুযোগ হয়েছিল আসানসোলের মোমের শিল্পী সুশান্ত রায়ের। প্রয়াত তৎকালীন ক্রিড়া মন্ত্রী সুভাষ চক্রবর্তী তাকে এই সুযোগ তৈরি করে দিয়েছিলেন। পরবর্তীকালে যখন হিডকো থেকে লতা মঙ্গেশকরের মূর্তি তৈরির বরাত পান তখন ইন্টারনেট ঘেঁটে, সব তথ্য নিয়ে ও চোখে দেখার অভিজ্ঞতা কাজে লাগিয়ে লতা মঙ্গেশকরের মূর্তিটি তৈরি করেছিলেন তিনি । লতা মঙ্গেশকরের প্রবীণ বয়সের জনপ্রিয় রূপটিই মূর্তিতে ফুটিয়ে তোলা হয়েছে।

মোমশিল্পী বলেন, রবিবার আমার সঙ্গে গোটা দেশবাসীর কাছে খুবই দুঃখের দিন। ওয়াক্স মিউজিয়ামে ও শিস মহলে লতা মঙ্গেশকরে গান বাজানো হয়েছে দিনভর। শিল্পী তার ওয়াটসঅ্যাপের ডিপিতে লতা মঙ্গেশকরের মোম মূর্তির ছবিটি দীর্ঘদিন ধরে রেখে দিয়েছেন। এমন একজন শিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করেছেন সুশান্ত রায়।

Leave a Reply