ASANSOL

রেকর্ড তাপমাত্রায় অসহনীয় গরম, আসানসোল জেলা হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

বেঙ্গল মিরর, রাজা বন্দ্যোপাধ্যায় ও দেব ভট্টাচার্য, আসানসোল, ২৭ এপ্রিলঃ সোমবার থেকে আসানসোল তথা পশ্চিম বর্ধমান জেলায় অসহনীয় গরম পড়েছে। মঙ্গলবারের পর বুধবারও শিল্পাঞ্চল তথা জেলায় রেকর্ড পরিমাণ গরম ছিল। সোমবার তাপমাত্রা ছিলো ৪২ ডিগ্রি। মঙ্গলবার তা হয় ৪৩ ডিগ্রি। বুধবার তা বেড়ে হয় ৪৪ ডিগ্রি। সঙ্গে ছিলো গরম হাওয়া বা লু। এই অবস্থায় খুব প্রয়োজন ছাড়া রাস্তাঘাটে মানুষকে দেখা যায়নি বললেই চলে। দুপুরের দিকে অধিকাংশ বাস ও মিনি বাস গুলি বন্ধ করে দেওয়া হচ্ছে। বা যেগুলি চলেছে তাতে যাত্রী হচ্ছে বললেই চলে।

image source facebook


অন্যদিকে আসানসোল জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস বলেন, এই গরমের কারণে হাসপাতালের সমস্ত বিভাগেই রোগীর সংখ্যা বেড়েছে। যেখানে প্রতিদিন আউটডোরে ১১০০ র মতো রুগী দেখা হতো। সেটা বর্তমানে প্রায় ১৪০০ হয়েছে। এছাড়া শিশুদের বিভাগের ওয়ার্ডে যেখানে স্বাভাবিক ভাবে ৪০ থেকে ৫০ জন শিশু ভর্তি থাকতো, এখন সেটা বেড়ে ৭০ থেকে ৮০ হয়েছে।

মেডিকেল রোগীর সংখ্যা আগের তুলনায় আরো ৪০ থেকে ৫০ জন করে বেড়েছে । আশা করছি আগামী জুন মাস পর্যন্ত এই অবস্থা চলবে। প্রত্যেকের কাছেই চিকিৎসক হিসাবে আমাদের পরামর্শ বাইরে বেরোতো হলে নাক ও মুখ ঢেকে বেরোন। বারবার জল খান। ওআরএস না থাকলেও নুন চিনির জল খান। খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরে বেরোবেন না। সুতির জামা শিশুদের পড়ান ও নিজেরা পড়ুন। আর সেটা যেন ঢিলেঢালা হয়। এই গরমের সময় শারীরিক কোন অসুবিধা হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন। মনে রাখতে হবে, এই সময় হিট স্ট্রোক হওয়ার একটা সম্ভাবনা থাকে।

Leave a Reply