Bengali NewsRANIGANJ-JAMURIA

ট্রেড লাইসেন্স সরলীকরণে উপকৃত ব্যবসায়ীরা :অভিজিৎ ঘটক

ইলেকট্রিক ,লাইট, সাউন্ড জেনারেটর ওয়েলফেয়ার এসোসিয়েশন জামুরিয়া জোনের বার্ষিক সম্মেলন

বেঙ্গল মিরর, জামুরিয়া(আসানসোল) সৌরদীপ্ত সেনগুপ্ত:
ইলেকট্রিক ,লাইট, সাউন্ড জেনারেটর ওয়েলফেয়ার এসোসিয়েশন জামুরিয়া জোনের পক্ষ থেকে রবিবার জামুড়িয়ার নজরুল শতবার্ষিকী ভবনে( টাউন হল) বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়।
ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আসানসোল কর্পোরেশন এর অ্যাডমিনিস্ট্রেটিভ বোর্ডের চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জী, অ্যাডমিনিস্ট্রেটিভ বোর্ডের মেম্বার অভিজিৎ ঘটক ও পূর্ণশশী রায়।

ওই সম্মেলনে কর্পোরেশনের অ্যাডমিনিস্ট্রেটিভ বোর্ডের মেম্বার অভিজিৎ ঘটক বলেন যে, লাইট এবং জেনারেটর এই সমস্ত জিনিস গুলি বিয়ে বাড়ি থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানে এবং দলীয় কর্মসূচিতে ব্যবহার করা হয়। ফলে এগুলির গুরুত্ব অপরিসীম। তিনি বলেন লাইট এবং সাউন্ড অপারেটররা অনেক সময় ট্রেড লাইসেন্স সংক্রান্ত বিভিন্ন ব্যবসায়িক অসুবিধার মধ্যে পড়েন । আর সেই অসুবিধাগুলিকে সমাধান করার জন্য নতুন বোর্ড গঠন হবার পর ট্রেড লাইসেন্সের সরলীকরণ করা হয়েছে।

এখন থেকে ট্রেড লাইসেন্স পেতে গেলে প্রপার্টি ট্যাক্সের কাগজ, বাড়ির মালিকের নো অবজেকশন বাধ্যতামূলক নয়। আইটি রিটার্ন এবং যেখানে ব্যবসা করা হচ্ছে তার কাগজপত্র থাকলেই ট্রেড লাইসেন্স রিনিউ করা যাবে এবং নতুন ট্রেড লাইসেন্স দেওয়া হবে। খুব দ্রুততার সঙ্গে অনলাইন এবং অফলাইন দুভাবেই ট্রেড লাইসেন্স আবেদন করা যাবে।


সরকারী জায়গায় ব্যবসা করলে অকুপায়ার ট্যাক্স করে নেওয়া হলে ট্রেড লাইসেন্স দিয়ে দেওয়া হবে। ট্রেড লাইসেন্স আবেদনের ব্যাপারে তিনি সবসময় আবেদনকারীর পাশে দাড়াবেন। এছাড়া বিভিন্ন সময়ে অভিযোগ করা হয় লাইট মাইক সাউন্ডের গাড়িগুলি গন্ত্যবে পৌঁছতে গিয়ে পুলিশি হেনস্থার সম্মুখীন হয়। এ ব্যাপারে তিনি পুলিশ প্রশাসনের সাথে কথা বলবেন বলে আশ্বাস দেন। বৈধ কাগজপত্র থাকলে যাতে তাদের কোন অসুবিধে না হয় সে ব্যাপারটিও দেখা হবে। ডি জে সাউন্ডের ক্ষেত্রে অবশ্যই পারমিশন নেওয়ার ব্যাপার থাকলে সেটি নিতে হবে। “
এছাড়া বিভিন্ন সরকারি উন্নয়নমূলক প্রকল্পের খতিয়ান তুলে ধরেন তিনি।

এদিকে কর্পোরেশনের অ্যাডমিনিস্ট্রেটিভ বোর্ডের মেম্বার পূর্ণশশী রায় পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের সূচনা করার পর বলেন, “লাইট, মাইক, ডেকরেটর একটি শিল্প এবং এর দ্বারা অনেক মানুষের কর্মসংস্থান হয়। বিধানসভা নির্বাচনের প্রাক্কালে বিভিন্ন দলীয় কর্মসূচিতে এই লাইট, মাইক, ডেকরেটর এর ভূমিকা অপরিসীম। তিনিও এই শিল্পের সাথে জড়িত মানুষের পাশে থাকার আশ্বাস দেন। এছাড়া লাইট, মাইক ডেকরেটর এর সঙ্গে জড়িত ব্যবসায়ী অশোক সন্থালিয়ার এই পেশার সঙ্গে জড়িত প্রচুর মানুষের উপকার করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

ওই সম্মেলনে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামুরিয়া জোনের সেক্রেটারি সুবর্ণ চট্টরাজ, পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি দেবরাজ মিশ্র,
প্রাক্তন বরো চেয়ারম্যান শেখ শানদার প্রমুখ।

Leave a Reply