ASANSOL

গরু পাচার মামলা : সিবিআইয়ের বিশেষ আদালতে হলো না শুনানি

বীরভূমে পুলিশ হেফাজতে অনুব্রত মণ্ডল

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* আগেই আসানসোল বিশেষ সংশোধনাগার বা জেল থেকে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতকে জানানো হয়েছিলো বীরভূমের দুবরাজপুর থানায় পুলিশ হেপাজতে রয়েছেন অনুব্রত মন্ডল। তাই আদালতে হাজির করানো যাবে না। সেই কারনে বৃহস্পতিবার আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে গরু পাচার মামলায় শুনানি থাকলেও, তা এদিন হয়নি। আরো ১৪ দিন পরে এই মামলার পরবর্তী শুনানি হবে। আগামী ৫ জানুয়ারি তা হবে বলে এডিজে ( প্রথম) এদিন নির্দেশ দেন।


অন্যদিকে, এদিন সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক রাজেশ চক্রবর্তীও ছুটিতে আছেন বলে জানা গেছে। অনুব্রত মণ্ডলের আইনজীবিও এদিন আদালতে আসেননি। শুধুমাত্র সিবিআইয়ের আইনজীবি ও এই মামলার সিবিআইয়ের আইও বা তদন্তকারী অফিসার অবশ্য আদালতে এসেছিলেন। এইসব কারণে এই মামলার গত ১৪ দিনের কেসডায়েরিও তাই জমা হয় নি। ফলে ১৪ দিন পরে আগামী ৫ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি হবে বলে সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক না থাকায় এডিজে (প্রথম) জানিয়েছেন।
প্রসঙ্গতঃ, তিনদিন আগেই বীরভূম জেলা পুলিশের দুবরাজপুর থানার পুলিশ ২০২১ সালে বিধান সভা নির্বাচনের আগে দলের এক কর্মীকে মারধরের অভিযোগে হওয়া একটি মামলায় আসানসোল জেল থেকে অনুব্রত মন্ডলকে নিয়ে যায়। সেখানকার আদালত তাকে ৭ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন। তখন থেকেই তিনি সেখানে আছেন।


উল্লেখ্য, গত ১০ আগষ্ট সিবিআই গরু পাচার মামলায় বীরভূমের তৃনমুল কংগ্রেসের জেলা সভাপতিকে গ্রেফতার করছিলো। তিনি ১৪ দিন দুদফায় সিবিআইয়ের হেফাজতে ছিলেন। তারপর গত ২৪ আগষ্ট থেকে অনুব্রত মন্ডল আসানসোলে জেলে রয়েছেন। এরপর বেশ কয়েকবার সিবিআইয়ের অফিসাররা জেলে গিয়ে তাকে জেরা করেছেন। গত ১৭ নভেম্বর ইডির অফিসাররাও জেলে গিয়ে তাকে ৫ ঘন্টা জেরা করেছিলেন। জেরায় সহযোগিতা না করায় ইডি তাকে শোন এ্যারেষ্ট করে দিল্লি নিয়ে যেতে চায়। দিল্লির রাউস কোর্ট থেকে তার জন্য প্রোডাকশন ওয়ারেন্টও জারি করা হয়েছিলো। কিন্তু তারই মধ্যে দুবরাজপুর পুলিশ তাকে অন্য মামলায় নিজেদের হেফাজতে নেওয়ায় ইডি সেই নির্দেশ কার্যকর করতে পারেনি। যদিও বুধবার দিল্লি হাইকোর্ট সেই প্রোডাকশন ওয়ারেন্টের উপর স্থগিতাদেশ দিয়েছে। তার পরবর্তী শুনানি আগামী ৯ জানুয়ারি। তাই বলা যেতে পারে যে, নতুন বছরের শুরুতেই অনুব্রত মন্ডলের ভাগ্য নির্ধারণ হবে।

Leave a Reply