ASANSOL

আসানসোল পুরনিগমের ৬ নং ওয়ার্ডে উপনির্বাচন, মনোনয়ন পত্র জমা দিলেন তৃনমুল কংগ্রেস ও তিন বিরোধী দলের প্রার্থী

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আগামী ২১ আগষ্ট আসানসোল পুরনিগমের ৬ নং ওয়ার্ডের উপনির্বাচন। তারজন্য মনোনয়ন পত্র জমা দেওয়ার কাজ চলছে আসানসোলের মহকুমাশাসকের কার্যালয়ে। মঙ্গলবার এই উপনির্বাচনে লড়াই করার জন্য শাসক দল তৃনমুল কংগ্রেস ও তিন বিরোধী দলের প্রার্থীরা তাদের মনোনয়ন পত্র জমা দেন আসানসোলের মহকুমাশাসক তথা এই উপনির্বাচনে মিউনিসিপ্যাল রিটার্নিং অফিসার অভিজ্ঞান পাঁজার কাছে।


এদিন সবার প্রথমে বর্তমানে মেয়র পদে থাকা বিধান উপাধ্যায় তৃনমুল কংগ্রেসের প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দেন। তিনি দলের নেতা ও কর্মীদের সঙ্গে আসানসোলের বিএনআর মোড় থেকে মিছিল করে মহকুমাশাসকের অফিস পর্যন্ত আসেন। তার সঙ্গে ছিলেন জামুড়িয়ার বিধায়ক হরেরাম সিং সহ অন্যান্যরা। এরপর একে একে মনোনয়ন পত্র জমা দেন সিপিএমের শুভাশীষ মন্ডল, কংগ্রেসের সোমনাথ চট্টোপাধ্যায় ও বিজেপির শ্রীদীপ চক্রবর্তী। চার প্রার্থী এবারের উপনির্বাচনে জেতার ব্যাপারে যথেষ্টই আশাবাদী। তবে এই উপনির্বাচনে তিন বিরোধী দলই পার্থ চট্টোপাধ্যায়ের ইস্যুকে প্রচারের মুখ করতে চাইছে, তা এদিন পরিষ্কার হয়ে গেছে। তিন বিরোধী দলের প্রার্থী একযোগে, বর্তমানের রাজ্য সরকার একবারে দূর্নীতিতে ভরে গেছে। শুধু শিক্ষা ক্ষেত্র নয়, সব জায়গায় দূর্নীতি। এই দূর্নীতির সরকারকে বাংলার মানুষ আর চায়না। তারা পরিত্রাণ চান। আসানসোল পুরনিগমের একটি ওয়ার্ডের উপনির্বাচনে তা দেখা যাবে। বিরোধী দলের তিন প্রার্থীর দাবি, সুষ্ঠু ভাবে ভোট হলে ও মানুষ তা দিতে পারলে আমরা জিতবো।


তবে, বিরোধীদের দাবিকে গুরুত্ব দিতে চাননি বিধান উপাধ্যায়। তিনি বলেন, বাংলার মানুষেরা উন্নয়ন দেখতে পাচ্ছেন। কোন ইস্যু নেই বিরোধীদের কাছে। তাই তারা বিচারাধীন একটা বিষয়কে ইস্যুকে সামনে এনে উপনির্বাচনে জিততে চাইছে।
প্রসঙ্গতঃ, গত ২৮ জুলাই আসানসোল পুরনিগমের ৬ নং ওয়ার্ডের উপনির্বাচনের জন্য বিঞ্জপ্তি বা নোটিফিকেশন জারি করেছিলো রাজ্য নির্বাচন কমিশন। সেদিন থেকেই উপনির্বাচনে লড়াইয়ের জন্য মনোনয়ন পত্র জমা দেওয়া কাজ শুরু হয়েছিলো । তা চলবে আগামী ৩ আগষ্ট বুধবার পর্যন্ত। ৪ আগষ্ট জমা পড়া মনোনয়ন পত্র স্ক্রুটিনি বা পরীক্ষা করা হবে। ৬ আগষ্ট মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন। সেদিন বিকেলে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ২১ আগষ্ট সকাল সাতটা থেকে ভোট গ্রহণ শুরু হবে। চলবে বিকেল পাঁচটা। গোটা নির্বাচন প্রক্রিয়া শেষ করা হবে ২৬ আগষ্টের মধ্যে। তবে, ভোট গণনা কবে হবে, তা এদিনের নোটিফিকেশনে বলা হয় নি। পরে তা জানানো হবে বলে জানা গেছে।


প্রসঙ্গতঃ, বারাবনির তৃনমুল কংগ্রেসের বিধায়ক বিধান উপাধ্যায় গত ২৫ ফেব্রুয়ারি আসানসোল পুরনিগমের মেয়র হিসাবে শপথ নিয়েছিলেন। তবে তিনি আসানসোল পুরনিগমের কাউন্সিলর ছিলেন না। এদিকে পুর আইন মোতাবেক মেয়র হওয়ায় ৬ মাসের মধ্যে কাউন্সিলর হতে হবে। যদি তিনি কাউন্সিলর না হন। সেইদিক থেকে বিধান উপাধ্যায়ের ৬ মাসের মেয়াদ শেষ হচ্ছে। তাই বিধান উপাধ্যায়কে কাউন্সিলর নির্বাচিত করানোর জন্য আসানসোল পুরনিগমের জামুড়িয়ার ৬ নং ওয়ার্ডের শাসক দলের কাউন্সিলর পদ থেকে ইস্তফা দেওয়ানো হয় বেশ কিছুদিন আগে।

Leave a Reply