ASANSOL

সিবিআই আদালতে জেল থেকে আনা হলেও বিকাশ মিশ্রর জামিনের শুনানি হলোনা

বেঙ্গল মিরর,রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২২ এপ্রিলঃ গরমের জন্য আসানসোল আদালতে আইনজীবীদের কর্মবিরতি চলছে। তাই শুক্রবার দেশজুড়ে শোরগোল ফেলে দেওয়া কয়লা ও গরু পাচার মামলার আসানসোল সিবিআই আদালতে কোন শুনানি হলোনা। সেই কারণে আইনজীবীরা এই মামলায় ধৃত বিকাশ মিশ্রর জামিনের আবেদনও করতে পারেননি বিচারকের কাছে। এদিন অবশ্য তাকে বিচারকের নির্দেশ মতো পুলিশ আসানসোল জেল থেকে আসানসোল আদালতে আনা হয়েছিলো। স্বাভাবিক ভাবেই শুনানি না হওয়ায় বিচারক রাজেশ চক্রবর্তী বিকাশ মিশ্রকে জেল হেফাজতের নির্দেশ দেন। দুটি মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে আগামী ৬ মে।

বিকাশ মিশ্রর জামিনের শুনানি হলোনা
Bikash Mishra at asansol court file photo


উল্লেখ্য, ১০ দিনের সিবিআই হেফাজতের মেয়াদ শেষের পরে গত সোমবার ১৮ এপ্রিল তাকে আসানসোল আদালতে পেশ করা হয়েছিলো। সেদিন গরু পাচার মামলায় ( আরসি ১৯) দুপক্ষের আইনজীবির সওয়াল-জবাব শেষে বিচারক রাজেশ চক্রবর্তী তার জামিন নাকচ করে ৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছিলেন। পরবর্তী শুনানির দিন ঠিক হয়েছিলো শুক্রবার ২২ এপ্রিল। তাই এদিন একইসঙ্গে গরু পাচার মামলার সঙ্গে কয়লা পাচার মামলার ( আরসি ২২) শুনানি হওয়ার কথা ছিলো আসানসোল সিবিআই আদালতে।


বিকাশ মিশ্রর আইনজীবী সোমনাথ চট্টরাজ বলেন, দুটি মামলার এদিন একইসঙ্গে সিবিআই আদালতে শুনানি হওয়ার কথা ছিলো। কিন্তু আইনজীবীদের কর্মবিরতি চলায় তা সম্ভব হয়নি। জামিনের আবেদনও করা যায় নি। নরমালি তাকে এদিন আবার জেল হেফাজতে পাঠানো হয়েছে। পরবর্তী শুনানি হবে আগামী ৬ মে বলে এদিন আইনজীবী সোমনাথ চট্টরাজ জানান।
এদিন শুনানি না হওয়ায় আবার বিকাশ মিশ্রকে প্রিজন ভ্যানে আদালত থেকে পুলিশ আসানসোল জেলে নিয়ে যায়।
উল্লেখ্য, গরু পাচার মামলায় এখনো পর্যন্ত এনামুল হক, বিএসএফের কম্যান্ড্যান্ট সতীশ কুমার সহ যতজন গ্রেফতার হয়েছিলো, বর্তমানে সবাই জামিনে রয়েছেন।


এর আগে গত মার্চ মাসে কয়লা পাচার মামলার তিনটি শুনানর দিন হয়েছিলো। কিন্তু অসুস্থ থাকায় আসানসোল সিবিআই আদালতে বিকাশকে হাজির করানো হয় নি। গত ২৯ মার্চ এই মামলার শুনানির দিন বিচারক নির্দেশ দিয়ে বলেছিলেন বিকাশ মিশ্রকে সশরীরে হাজির থাকতেই হবে।
প্রসঙ্গতঃ, এই মামলায় ফেরার থাকা বিনয় মিশ্রর ভাই বিকাশ মিশ্রর জুডিশিয়াল কাস্টডি বা জেল হাজতে থাকার ৯০ দিনের মেয়াদ গত ৭ মার্চ শেষ হয়েছে।


উল্লেখ্য , ২০২১ সালের ১১ডিসেম্বর বিকাশকে শেষ বার আসানসোল সিবিআই আদালতে তোলা হয়েছিলো। কিন্তু অসুস্থ হয়ে পড়ায় তাকে জেল থেকে আসানসোল জেলা হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল হয়ে সে যায় এসএসকেএমে।
প্রসঙ্গতঃ ২০২১ সালের মার্চ মাসে ইডি প্রথম দিল্লি থেকে বিকাশ মিশ্রকে গ্রেফতার করেছিলো।

Leave a Reply