PANDESWAR-ANDAL

নিরাপত্তারক্ষীদের ছাটাই এর নোটিশ, প্রতিবাদে ধর্না, বিধায়কের আশ্বাসে উঠলো বিক্ষোভ

বেঙ্গল মিরর,পাণ্ডবেশ্বর ,সৌরদীপ্ত সেনগুপ্ত : কাজ থেকে ছাটাই করা চলবে না এই দাবিতে শনিবার বাকোলা এরিয়া অফিস গেটে বিক্ষোভ দেখাই ইসিএলের বেসরকারি নিরাপত্তা রক্ষীরা । পরে কর্তৃপক্ষ ও স্থানীয় বিধায়কের আশ্বাসে উঠে বিক্ষোভ ।


খনি সংস্থা ইসিএলের ১১- টি এরিয়ার বিভিন্ন কলিয়ারিতে কয়লা সহ সংস্থার সম্পতি রক্ষার দায়িত্বে রয়েছে বেসরকারি সংস্থা নিযুক্ত নিরাপত্তা রক্ষীরা । আগামী দিনে সংস্থার নিজস্ব নিরাপত্তা রক্ষীরা এই দায়িত্ব পালন করবে । বেসরকারি নিরাপত্তা রক্ষীদের ধাপে ধাপে সরিয়ে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সংস্থা । ছাঁটাই প্রক্রিয়া শুরু হয়েছে চলতি বছরের ১-লা এপ্রিল তারিখ থেকে । ইতিমধ্যে দু-ধাপ বেশ কিছু নিরাপত্তা রক্ষীকে কাজ থেকে বসিয়ে দেওয়া হয়েছে । সংস্থা জানিয়ে ছিল ১-লা অক্টোবর থেকে সংস্থার নিজস্ব রক্ষীরা কাজ করবে । ছাঁটাই করা হবে, বেসরকারি নিরাপত্তা রক্ষীদের ।

গতকাল শুক্রবার সেই মর্মে সংস্থার হেডকোয়ার্টার থেকে বিভিন্ন এরিয়া অফিসে ছাঁটাই এর নোটিশ আসে । ঠিক দূর্গা পূজার প্রাক্কালে কাজ হারানোর আশঙ্কা তৈরি হয়, বেসরকারি নিরাপত্তা রক্ষীদের মধ্যে । সেই আশঙ্কাতেই এদিন শনিবার বাকোলা এরিয়া অফিসের মূল ফটকের সামনে ধর্নায় বসেন নিরাপত্তার রক্ষীরা । নিরাপত্তারক্ষীদের পক্ষে রতন দে, মিন্টু তেওয়ারিরা জানান দীর্ঘ কুড়ি ৩০ বছর ধরে নিরাপত্তা রক্ষীরা কাজের সাথে যুক্ত রয়েছেন । এমন অবস্থায় বেসরকারি নিরাপত্তারক্ষীদের ছাটাই করার সিদ্ধান্ত অমানবিক ।

এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতেই এই দিনের বিক্ষোভ ধর্ণা বলে জানান তারা । বিক্ষোভ চলাকালীন সেখানে পৌঁছান পান্ডবেশ্বরের তৃণমূল বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী । তিনি বিক্ষোভকারী ও বাকোলা এরিয়া অফিসের আধিকারিকদের সাথে কথা বলেন ।‌ পরে বিক্ষোভকারীদের আশ্বস্ত করে তিনি জানান আপাতত ছাটাই প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে, আগামী দু’মাসের জন্য । ১৪ ই অক্টোবর ইসিএল আধিকারিকদের সাথে এই বিষয়ে আলোচনা হবে । ছাটাই সিদ্ধান্ত কোনমতেই মানা হবে না ।প্রয়োজনে বেসরকারি নিরাপত্তা রক্ষীদের বিকল্প কাজের ব্যবস্থা করতে হবে সংস্থাকে । ছাঁটাই প্রক্রিয়া স্থগিত ও বিধায়কের আশ্বাসে এদিন ধর্না কর্মসূচি প্রত্যাহার করে নেয় নিরাপত্তা রক্ষীরা ।

Leave a Reply