ASANSOL

মেয়রের সঙ্গে কথা, কমিটি গড়ে, সার্ভে করে আসল হকার চিহ্নিত করার দাবি আইএনটিটিইউসির


বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ* দিন কয়েক আগেই আসানসোল শহরের জিটি রোডের একাংশে সরকারি জমি থেকে বেআইনি নির্মাণ ও অবৈধ দখলদার উচ্ছেদ অভিযান আসানসোল পুরনিগমের তরফে শুরু করা হয়েছে। জিটি রোডের গীর্জা মোড় থেকে বিএনআর মোড়, ভগৎ সিং মোড় হয়ে সেনরেল রোড বা বিবেকানন্দ সরণীতে রাস্তার দুপাশে পরপর দুদিন উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। যা নিয়ে ক্ষোভ বিক্ষোভ তৈরী হলেও, পুরনিগম এই অভিযান বন্ধ হবেনা বলে জানিয়ে দিয়েছে।


মঙ্গলবার আরো একবার মেয়র বিধান উপাধ্যায় পরিষ্কার করে বলেন, এই অভিযান চলবে। আগামী দিনে এই অভিযান গীর্জা মোড় থেকে হটন রোড মোড় হয়ে রাহালেন মোড় পর্যন্ত হবে। বাজারের ফুটপাত হটন রোড ও অন্যসব রাস্তায় এমন অভিযানের পরিকল্পনা নেওয়া হয়েছে। এর পাশাপাশি মেয়র হকারদের একটা পুনর্বাসন দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছেন।
এমন অবস্থায় রাজ্যের শাসক দল তৃনমুল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি অনুমোদিত পুরনো যে হকার্স ইউনিয়ন ছিলো, তার তরফে অরিজিনাল বা আসল হকার চিহ্নিত করার দাবি করা হলো। মঙ্গলবার এই বিষয় নিয়ে কথা বলতে মেয়রের সঙ্গে দেখা করেন আইএনটিটিইউসি নেতা রাজু আলুওয়ালিয়া। ছিলেন হকার্স ইউনিয়নের নেতারা। এই নেতাদের তরফে মেয়রকে একটা বৈঠক ডাকার আবেদন করা হয়। পাশাপাশি দাবি করা হয়, নতুন একটা কমিটি করে আসানসোল জিটি রোডের বাজার এলাকায় ( হটন রোড থেকে রাহালেন মোড় পর্যন্ত) একটা সার্ভে বা সমীক্ষা করা হোক। যেমনটা আগে হয়েছিলো। এই সার্ভেতে আসল বা অরিজিনাল হকারদের চিহ্নিত করা হোক।


পরে রাজু আলুওয়ালিয়া বলেন, আমাদের কাছে খবর আছে, অনেক ভুয়ো হকার এখন নিজেদেরকে পুরনো হকার বলে দাবি করছে। যেমনটা ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে হয়েছিল। এর তথ্য পুরনিগমের কাছে আছে। আমরা বলেছি, একটা কমিটি করা হোক। যারা পুরনো হকার ইউনিয়নের নেতা হিসেবে ঐ সময় ছিলেন তাদেরকে কমিটিতে রাখা হোক। তারপর সার্ভে করা হোক। আমরা গোটা বিষয়টি নিয়ে আলোচনার জন্য একটা বৈঠক ডাকার আবেদন করেছিলাম। মেয়র বিধান উপাধ্যায় এই ব্যাপারে আশ্বাস দিয়েছেন। দ্রুত ঐ বৈঠক করা হবে বলে তিনি জানিয়েছেন।

Leave a Reply