ASANSOLASANSOL-BURNPURBengali News

Burnpur বড়থোল এলাকায় রেল ওভারব্রিজের দাবিতে বিক্ষোভ

অশোক রুদ্রর নেতৃত্বে গ্রামবাসীদের লাগাতার আন্দোলনের হুশিয়ারি

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত : রেলওয়ে ওভারব্রিজের দাবিতে আসানসোলে দক্ষিণ বিধানসভার বড়থোল গ্রাম এবং আশপাশের এলাকার বাসিন্দারা রেলওয়ে ট্র্যাকের ওপর দাঁড়িয়ে বিক্ষোভ প্রদর্শন করলেন। নেতৃত্বে ছিলেন আসানসোলে কর্পোরেশনের অ্যাডমিনিস্ট্রেটিভ বোর্ড মেম্বার ও তৃণমূল নেতা অশোক রুদ্র।আসানসোল দক্ষিণ বিধানসভার বড়থোল গ্রাম এবং তৎসংলগ্ন পাঞ্জাবিডাঙ্গা, মাঝিপাড়া, ঘুষকাপারি,

তালকুরি, নয়াবস্তি, চাষাপট্টি, নতুনডিহি, ধেনুয়া, কালাঝরিয়া, ভালুকজোর প্রভৃতি গ্রামের মানুষ প্রতিদিন প্রাণের ঝুঁকি নিয়ে রেল লাইন পেরিয়ে বানপুর ও আসানসোলের দিকে যান। বহুদিন থেকে ওই জায়গায় একটি রেলওয়ে ওভার ব্রিজের দাবি জানিয়ে আসছেন এলাকার সাধারণ মানুষ। কিন্তু কোনো সুরাহা হয়নি।

Photo sujit balmiki

এ ব্যাপারে অশোক রুদ্র বলেন, ওই রেল ট্র্যাক এলাকা সাউথ ইস্টার্ন রেলওয়ের আদ্রা ডিভিশনের অধীন। রেল কর্তৃপক্ষ সেখানে বর্তমানে ডবল লাইন তৈরি করছে। রেলের উদ্দেশ্য এক্সপ্রেস এবং সুপারফাস্ট ট্রেন বার্ণপুর ও আসানসোল এর দিক দিয়ে না নিয়ে গিয়ে সরাসরি এই রুটে মহিশিলা হয়ে রানীগঞ্জ দিয়ে নিয়ে যাওয়া।

এই অর্থরাশি রেলের একার পক্ষে বহন করা সম্ভব নয়

এ ব্যাপারে এলাকার লোক অতীতে আদ্রা ডিভিশনের ডিআরএম ও ইঞ্জিনিয়ারদের সঙ্গে দেখা করেছিলেন। তখন রেল ওভারব্রীজ তৈরীর জন্য ৩ কোটি টাকা বাজেট দিয়েছিল কিন্তু বর্তমানকালে ৬ কোটির বাজেট ধার্য করেছে। রেলের বক্তব্য এই অর্থরাশি রেলের একার পক্ষে বহন করা সম্ভব নয় বলে তারা এই ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে কথা বলতে বলছে।

যেহেতু ডবল ট্র্যাক হয়ে যাওয়ার পর মালগাড়ি এবং যাত্রীবাহী ট্রেনের ভাড়ার লভ্যাংশ রেল পাবে সেক্ষেত্রে এই ওভারব্রিজের ব্যয়বহণের ক্ষেত্রে রাজ্য সরকারের সহযোগিতা নিষ্প্রয়োজন।
রেল অবিলম্বে কোনো ব্যবস্থা না নিলে প্রথমে বার্নপুর স্টেশন ম্যানেজারের মারফত
ডিআরএম এর কাছে একটি চিঠি দেবেন এবং তাতেও সুরাহা না হলে আদ্রা ডিভিশনের ডিআরএম এর দপ্তরের বাইরে আশেপাশের গ্রামের ভুক্তভোগী মানুষদের নিয়ে লাগাতার ধর্না আন্দোলনে বসবেন।”

এ ব্যাপারে বড়থোল গ্রামের বাসিন্দা অজয় পাথর বলেন, বিগত ২০১৮ সালের জুন মাসে এলাকার বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায় সাউথ ইস্টার্ন রেলের জেনারেল ম্যানেজার কে একটি চিঠি লেখেন। কিন্তু রেলের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। শোনা যাচ্ছে বিধায়ক আরো একটি চিঠি কিছুদিন আগে ব্যাপারটি রেল কতৃপক্ষের নজরে আনার জন্যে লিখেছেন।

ওই বিক্ষোভ আন্দোলনে অশোক রুদ্র ছাড়াও উপস্থিত ছিলেন, রাজু মন্ডল,নিলু
ওরান, প্রদীপ ওরান,পবিত্র মন্ডল, এলাকার স্কুলের শিক্ষক সৌম্যদীপ ঘোষ প্রমুখ।

Leave a Reply