West Bengal

সুপ্রিম কোর্টের নির্দেশে কি হাজিরা দেবে আব্দুল লতিফ

গরু পাচার মামলা : বৃহস্পতিবার শুনানি সিবিআইয়ের বিশেষ আদালতে

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ* গরু পাচার মামলায় আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে সিবিআইয়ের জমা দেওয়া চার্জশিটে নাম আছে বীরভূমের ইলামবাজারের বাসিন্দা আব্দুল লতিফের। বেশ কয়েকবার কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা নোটিশ দিয়ে ডাকলেও, লতিফ হাজিরা দেয়নি। শেষ পর্যন্ত আবেদনের ভিত্তিতে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালত থেকে তার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করলেও তাকে ধরা যায়নি। ইতিমধ্যেই পূর্ব বর্ধমানের শক্তিগড়ে দুর্গাপুরের কয়লা ব্যবসায়ী রাজু ঝাঁয়ের খুনের ঘটনার সঙ্গে অনুব্রত ঘনিষ্ঠ লতিফের নাম জড়িয়েছে। এই খুনের তদন্তকারী অফিসাররা প্রাথমিকভাবে জানতে পেরেছেন রাজু ঝাঁয়ের সঙ্গে সেদিন গাড়িতেই ছিলো আব্দুল লতিফ। কিন্তু রাজুর খুনের ঘটনার পর থেকে তিনি নিখোঁজ হয়ে যান। স্বাভাবিকভাবেই বর্ধমান পুলিশের এই ঘটনার তদন্তে থাকা সিটের তদন্তকারী অফিসাররা তাকে খুঁজে বেড়াচ্ছেন।


এদিকে, গরু পাচার মামলায় সোমবারই সুপ্রিম কোর্ট থেকে রক্ষাকবচ পেয়েছেন আব্দুল লতিফ। সুপ্রিম কোর্টের বিচারপতিরা তাদের নির্দেশে বলেছেন, সিবিআই তাকে গ্রেফতার করতে পারবে না। তবে, আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে যেখানে গরু পাচার মামলা চলছে সেখানেই তাকে হাজির হতে হবে। এছাড়াও বলা হয়েছে, আদালত যে নির্দেশ দেবে তাও তাকে মানতে হবে ও মামলায় সহযোগিতা করতে হবে। বৃহস্পতিবার গরু পাচার মামলার শুনানির দিন রয়েছে আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে। সেখানে এদিন দিল্লির তিহার জেল থেকে অনুব্রত মণ্ডল ও সায়গল হোসেনের ভার্চুয়ালি শুনানি হওয়ার কথা।

সুপ্রিম কোর্টের নির্দেশে আব্দুল লতিফ যদি বৃহস্পতিবার আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে আসে, তাহলে সিবিআই তাকে জিজ্ঞাসাবাদ করতে পারে। কেননা গরু পাচার মামলায় ইতিমধ্যেই সিবিআই ইলামবাজারের গরুর হাটের অন্যতম এই ব্যবসায়ী আব্দুল লতিফের আস্তানায় একাধিকবার হানা দিয়ে তাকে পায়নি। তারপর তার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। যদিও ইতিপূর্বেই রাজু ঝাঁয়ের খুনের পর জানা গেছে সে আগেই বীরভূম , বর্ধমান বা দুর্গাপুরের মধ্যেও যাতায়াত করেছে। গরু পাচার মামলায় এর আগেই এনামুল হক, বিএসএফের কমান্ডেন্ট সতীশ কুমার গ্রেফতার হয়েছেন।


গরু পাচার মামলার চার্জসিটে নাম থাকা আব্দুল লতিফ বৃহস্পতিবার যদি আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে আসে, সেক্ষেত্রে রাজু ঝাঁয়ের খুনের তদন্তকারী অফিসাররা তাকে কি গ্রেফতারের চেষ্টা করতে পারেন? নাকি আব্দুল লতিফ সুপ্রিম কোর্টের নির্দেশ কে অগ্রাহ্য করে বৃহস্পতিবার আসানসোলে আসবেন না? এই প্রশ্নর উত্তর খুঁজতে বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Leave a Reply