BARABANI-SALANPUR-CHITTARANJAN

সালানপুরে বাড়ি থেকে উদ্ধার হল সজারু

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- পশ্চিম বর্ধমান জেলার সালানপুর ব্লকের সিরিষবেরিয়া গ্রামের একটি বাড়ি থেকে উদ্ধার হল একটি পূর্ণ বয়স্ক সজারু । মঙ্গলবার রাতে নটা নাগাদ শিরিষ বেরিয়া গ্রামের সড়কপথে ওই সজারুটিকে হেঁটে যেতে দেখেন স্থানীয় কিছু যুবক।
এরপরেই সজারুটি কোনক্রমে একটি বাড়ির বারান্দায় ঢুকে পড়ে । সোজা রুটি দেখতে ভিড় জমায় গ্রামের বহু মানুষ ।

খবর দেওয়া হয় রূপনারায়ণপুর বনদপ্তর ।বনদপ্তরের কর্মীরা খবর পেয়ে সেখানে গিয়ে সজারুটি উদ্ধার করে নিয়ে যায়।বনদফতরের রূপনারায়নপুর রেঞ্জের আধিকারিক চিরঞ্জিত সাহা বলেন,’এই ধরনের সজারু সাধারণত জংলি এলাকায় দেখা যায় ।সম্ভবত সালানপুর ব্লকের কোলিয়ারি অঞ্চলে জঙ্গল হওয়ার কারণে এসব জায়গায় জঙ্গলে ঘুরে বেড়াতে দেখা যায় তাই কোন কারনে খাবারের সন্ধানে লোকালয়ে ঢুকে পড়েছে বলে মনে করা হচ্ছে।’ তবে স্থানীয়তবে স্থানীয়রা কেউ ওই প্রাণীটির কোনো ক্ষতি করেনি।


তিনি জানান,সজারুটির বয়স আনুমানিক ৭ – ৮ বছর । ওজন ৮ থেকে ১০ কিলো হতে পারে । আপাতত সজারুটিকে রূপনারায়ণপুর বনদপ্তর এ পর্যবেক্ষণে রাখা হয়েছে। পরে সজারুটিকে অন্যত্র কোন জঙ্গলে ছেড়ে দেওয়া হবে । সজারুটি কিভাবে রাস্তাতে এল এবং এলাকায় আরও সজারু রয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলেও তিনি জানিয়েছেন ।স্থানীয়রা জানান এই এলাকায় সচরাচর কোন দিন আগে এই ধরনের প্রাণী দেখা যায়নি তবে কিভাবে এলো তা জানা যাচ্ছে না ।

Leave a Reply