ASANSOL-BURNPUR

বার্ণপুরের ওয়াগন কলোনিতে ৫ দিন ধরে পানীয়জল ও বিদ্যুৎ নেই, বন্ধ কারখানার সামনে ধর্ণা বিক্ষোভ

বেঙ্গল মিরর, কাজল মিত্র ও রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ২৭ জুলাইঃ ৫ দিন ধরে আসানসোল (Asansol) দক্ষিণ বিধান সভার আসানসোলের বার্নপুরের (Burnpur) ওয়াগন কলোনিতে জল ও বিদ্যুৎ নেই। মঙ্গলবার এর প্রতিবাদে ও অবিলম্বে জল ও বিদ্যুৎ দেওয়ার দাবিতে বন্ধ হয়ে থাকা বার্নপুরের বার্ন স্ট্যান্ডার্ড কারখানার ( Burn Standard Factory) সামনে পশ্চিম বর্ধমান জেলা তৃণমূল কংগ্রেসের ডাকে অবস্থান ধর্ণায় বসে বিক্ষোভ দেখালেন ওয়াগন কলোনির বাসিন্দারা। কলোনির বাসিন্দাদের সঙ্গে আসানসোল পুরনিগমের প্রাক্তন কাউন্সিলার মিলন মন্ডল, জেলা তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক উৎপল সেন ও পুরনিগমের প্রাক্তন মেয়র পারিষদ লক্ষণ ঠাকুর উপস্থিত থেকে আন্দোলনে সামিল হন। খবর পেয়ে সেখানে আসেন আসানসোল পুরনিগমের পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায়।


প্রসঙ্গতঃ, ২০১৮ সালে বর্তমান কেন্দ্রীয় সরকার বার্ণপুরের বার্ন স্ট্যান্ডার্ড কারখানা বন্ধ করে দেয়।তবে, এই সংস্থার অনেক কর্মী পরিবারের সদস্যদের নিয়ে বার্নপুরের ওয়াগন কলোনিতে বসবাস করেন।কিন্তু গত ৫ দিন ধরে সেই ওয়াগন কলোনিতে পানীয় জল ও বিদ্যুৎ নেই। এরফলে কলোনির মানুষেরা চরম দুর্ভোগে পড়েছেন। তাই এদিন তৃণমূল কংগ্রেসের নেতৃত্বে বার্ন স্ট্যান্ডার্ড কারখানার সামনে বিক্ষোভ দেখানো হয়।


এই বিক্ষোভের মাধ্যমে এলাকার বাসিন্দারা দাবি করেন, অবিলম্বে কলোনিতে পানীয় জল ও বিদ্যুৎ পরিষেবার ব্যবস্থা করতে হবে। রীতা দেবী এলাকার মানুষেরা এদিন অভিযোগ করে বলেন, গত বিধানসভা নির্বাচনের সময় প্রচারে এসে এলাকার বাসিন্দাদের বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল পানীয় জল ও বিদ্যুতের সমস্যার সমাধানের আশ্বাস দিয়েছিলেন। কিন্তু তিনি বিধায়ক হওয়ার পরে তার কোন সুরাহা হয়নি। তারা আরো বলেন, গত ৫ দিন ধরে কলোনিতে পানীয়জল ও বিদ্যুৎ নেই। এমনিতেই এই কলোনিতে প্রতিদিন রাত নটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত বিদ্যুৎ দেওয়া হয়। এখন সেটাও বন্ধ। আমরা বুঝতে পারছি না কোথাও যাবো। আমরা বিজেপি বিধায়কের সঙ্গে যোগাযোগ করেছিলাম।


অন্যদিকে, জেলা তৃনমুল কংগ্রেসের সাধারণ সম্পাদক উৎপল সেন এদিন অভিযোগ করে বলেন, কেন্দ্রীয় সরকারের ভ্রান্ত নীতির জন্য বার্ণপুরের বার্ণ স্ট্যান্ডার্ড কারখানা বন্ধ হয়েছে। আসানসোলের সাংসদ বাবুল সুপ্রিয় ও বিধায়ক অগ্নিমিত্রা পাল এখন কোথায়? আমরা চাই তারা এখানে এসে কলোনির বাসিন্দাদের কথা শুনে তাদের সমস্যার সমাধান করুন। তারা তো এইসব মানুষদের ভোটে জিতে জনপ্রতিনিধি হয়েছেন। কলোনির বাসিন্দাদের সঙ্গে দেখা করে আসানসোল পুরনিগমের পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় সমস্যার সমাধানের আশ্বাস দিয়েছেন।


তবে, কারখানা কতৃপক্ষের এই নিয়ে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
তবে এই প্রসঙ্গে আসানসোল দক্ষিনের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল বলেন, আমি ওয়াগন কলোনির বাসিন্দাদের সমস্যার কথা জানি। আমি তাদের সঙ্গে আছি। তারা আমাকে বলেছিলেন, কারখানা থেকে তাদের পাওনা বকেয়া আছে। যদিও কারখানার কতৃপক্ষ আমাকে বলেছে, কোন বকেয়া নেই। এখন করোনার জন্য কিছু সমস্যা হচ্ছে। তা ছাড়াও কেন্দ্রীয় মন্ত্রীসভার সম্প্রাসারণ হয়েছে। নতুন মন্ত্রী দায়িত্ব পেয়েছেন। আমি দিল্লি গিয়ে কথা বলবো। আর আমি মাত্র দুমাস বিধায়ক হয়েছি। এতো বছরের সমস্যার সমাধান এই কদিনে তো করা যায়না।

Leave a Reply