ASANSOLRANIGANJ-JAMURIA

রানিগঞ্জ পোস্ট অফিসে ১ কোটি টাকার বেশি তছরুপের অভিযোগ, গ্রেফতার পোষ্ট মাস্টার সহ দুই

বেঙ্গল মিরর, রানিগঞ্জ ও আসানসোল, দেব ভট্টাচার্য ও  রাজা বন্দোপাধ্যায়ঃ* আসানসোলের রানিগঞ্জ হেড পোস্ট অফিসে ১ কোটি ১৭ লক্ষ ৯৯ হজার ৫৮৪ টাকা তছরুপের অভিযোগে পোস্টমাস্টার সহ দুই সরকারি কর্মীকে গ্রেপ্তার করল রানিগঞ্জ থানার পুলিশ। মঙ্গলবার ধৃতদেরকে আসানসোল আদালতে পাঠিয়ে পুলিশকে তাদেরকে হেফাজতে নেওয়ার আবেদন করে। পুলিশের সেই আবেদনের ভিত্তিতে বিচারক তাদের জামিন নাকচ করে সাত দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন।
দু দশক আগে রানিগঞ্জ পোস্ট অফিস থেকে বিশাল পরিমাণ আর্থিক জালিয়াতির ঘটনায় সিবিআই মামলা দায়ের করে তদন্ত করেছিল। সেই ঘটনায় বেশ কয়েকজন কর্মী গ্রেফতারও করা হয়েছিল।  


  পুলিশ সূত্রে জানা গেছে, বিভিন্ন সাব পোস্ট অফিস থেকে রানিগঞ্জ পোস্ট অফিসে টাকা জমা পড়তো। নিয়ম মতো সেই টাকা ২৪ ঘন্টার মধ্যেই সরাসরি ব্যাংকে জমা দেওয়ার কথা। কিন্তু দেখা যায় এই ১ কোটি ১৭ লক্ষ ৯৯ হাজার ৫৮৪ টাকা ব্যাংকে জমা পড়েনি। এই অভিযোগ আসার পরে ডাকবিভাগ তদন্ত শুরু করে। এই ঘটনায় সীমা কুমারী নামে একজন থানায় অভিযোগ করেন বলে রানিগঞ্জ থানার ইন্সপেক্টর ইনচার্জ বিকাশ দত্ত জানান। সেই টাকা আত্মসাৎ করেছে পোস্ট অফিসের দুই কর্মী বলে অভিযোগে জানানো হয়। এই সংক্রান্ত নির্দিষ্ট অভিযোগ দায়ের হয়েছিল রানিগঞ্জ থানায়।


সেই অভিযোগের তদন্তে নেমে রানিগঞ্জ থানার পুলিশ ১২ মে রানিগঞ্জ ডাকঘরের দুই কর্মীকে গ্রেফতার করে। তারা হলেন রানিগঞ্জের  শিয়ারসোলের বাসিন্দা সুব্রত মুখোপাধ্যায় ও হুগলী ধনেখালির বাসিন্দা শেখ ফিরোজউদ্দিন। একজন এই পোস্ট অফিসের পোস্টমাস্টার ও অন্যজন ক্যাশিয়ার।
জানা গেছে রানিগঞ্জ পুলিশ (কেস নম্বর ১৪৮/ ২০২৪, তারিখ ১২/৫/২০২৪) ধৃতদের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ৪০৯, ১২০বি সহ একাধিক ধারায় মামলা দায়ের করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *