আসানসোলের ১০ দিগন্তে জোর নিকাশি ও নর্দমা ব্যবস্থা, জল সরবরাহ থেকে নদী সংস্কার

মন্ত্রী মলয় ঘটকের সহ জেলা নেতৃত্বর উপস্থিতিতে তৃনমুল কংগ্রেসের ইস্তেহার প্রকাশ

https://fb.watch/ay94kO6-Zf/

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায় ও দীপ সেন, আসানসোল, ১৫ জানুয়ারিঃ (Asansol News Live Today ) আসানসোল পুরনিগমের নির্বাচন ( Asansol Municipal Election) বাংলার অন্য তিন পুরনিগমের সঙ্গে ২২ জানুয়ারির পরিবর্তে ১২ ফেব্রুয়ারি করার কথা শনিবার দুপুরেই জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন।
আর এদিনই সকালে আসানসোল পুরনিগমকে সামনে ম্যানিফেস্টো বা ইস্তেহার ( Manifesto ) প্রকাশ করা হলো পশ্চিম বর্ধমান জেলা তৃনমুল কংগ্রেসের তরফে। আসানসোলের কল্যানপুরের একটি ম্যারেজ হলে ইস্তেহার প্রকাশ উপলক্ষে আসানসোলের ১০৬ টি ওয়ার্ডের প্রার্থীদের ডাকা হয়েছিলো। সেখানে রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটক ( Moloy Ghatak) ” আসানসোলের ১০ দিগন্ত ” নামে দলীয় ইস্তেহারের বিস্তারিত সাংবাদিকদের বলেন। ছিলেন রাজ্যের আরো এক মন্ত্রী শ্রীকান্তা মাহাতো, জেলা সভাপতি বিধায়ক বিধান উপাধ্যায়, জেলা চেয়ারম্যান উজ্জ্বল চট্টোপাধ্যায়, পশ্চিম বর্ধমান জেলা আইএনটিটিইউসির সভাপতি অভিজিৎ ঘটক, দুই বিধায়ক তাপস বন্দোপাধ্যায় ও হরেরাম সিং, আসানসোল পুরনিগমের প্রাক্তন পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায় সহ অন্যান্যরা।

আসানসোলের ১০ দিগন্তে


শাসক দল আসানসোল পুরনিগমের আবার ক্ষমতায় এলে আসানসোল পুরনিগমের জন্য কি কি করবে তার একটি রুপ রেখায় তৃনমুল কংগ্রেসের দলীয় ইস্তেহার তুলে ধরা হয়েছে। যার মধ্যে আছে নিকাশি ও নর্দমা ব্যবস্থা, সড়ক পরিকাঠামো, জল সরবরাহ, নির্মল আসানসোল, নাগরিক বান্ধব আসানসোল, শিক্ষা, স্বাস্থ্য, সমাজ কল্যান, প্রশাসনিক প্রক্রিয়া এবং সংস্কৃতি ও পর্যটন।


মন্ত্রী মলয় ঘটক বলেন, আসানসোল পুরনিগম বাংলার মধ্যে অন্যতম বড় পুরনিগম। আগামী ৫ বছরে কি কি করা হবে তার একটি পরিকল্পনা নেওয়া হয়েছে। আসানসোল শহরের বন্যা বা প্লাবন আটকাতে গাড়ুই, নুনিয়া সহ সব নদী, খাল ও জলাশয় সংস্কার করা হবে। নদীর পাশের জায়গা দখল মুক্ত করা হবে। যানজট আটকাতে শহর গোটা পুর এলাকার সড়ক পরিকাঠামো আরো উন্নত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আসানসোল, রানিগঞ্জ ও জামুড়িয়া এলাকার যানজট কমাতে একটি মাস্টার প্ল্যান তৈরীর জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হবে।

জামুড়িয়া, রানিগঞ্জ, বরাকর, বার্ণপুর সহ বেশ কিছু জায়গায় আধুনিক সুবিধা সহ বাস স্ট্যান্ড তৈরি করা হবে। যাতায়াতের সুবিধার জন্য আসানসোল জুড়ে পাকা রাস্তা নির্মাণ করা হবে। তিনি আরো বলেন, ৪ টি নতুন ফুট ওভারব্রিজ নির্মাণ করা হবে। অবৈধ পার্কিং আটকাতে ২ টি বহুস্তরীয় গাড়ি পার্কিং লট তৈরী করা হবে। অটো, টোটো ও ই- রিকশার জন্য আলাদা রুট ও স্ট্যান্ড করা হবে। পুর এলাকায় ২৪ ঘন্টা ও দিনে দুবার করে পানীয়জল সরবরাহের জন্য ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের ক্ষমতা বৃদ্ধি করা হবে।


মন্ত্রী বলেন, পুর বাসিন্দাদের কাছে প্রশাসনিক কাজ আরো দ্রুত পৌঁছে দিতে ওয়ার্ড ওয়ার্ড পরিকল্পক কমিটি তৈরীর পরিকল্পনা রয়েছে। অনলাইনের মাধ্যমে সমস্ত পুর পরিসেবা চালু করা হবে। পাড়ায় সমাধান এ্যাপ চালু করা হবে। আসানসোল বার্ষিক উৎসব করা হবে। যেখানে পুর এলাকার শিল্পী ও ক্রীড়াবিদরা তাদের প্রতিভা বিকাশের একটা মঞ্চ পাবেন।


বিরোধী দল বামফ্রন্টের অভিযোগ উড়িয়ে মন্ত্রী বলেন, গত ৫ বছরের বৃহত্তর আসানসোল পুরনিগমের জামুড়িয়া, রানিগঞ্জ ও কুলটি এলাকায় অনেক উন্নতি হয়েছে। আগামী দিনে আরো উন্নতি করা হবে। ভোট পিছিয়ে যাওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, তৃনমুল কংগ্রেস সব সময় তৈরি। যখনই ভোট হোক না কেন আসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডেই তৃণমূল কংগ্রেস জয়ী হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *