ASANSOL

চিত্তরঞ্জন রেল কোয়ার্টারে সজারু

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- চিত্তরঞ্জন রেল কোয়ার্টারে সজারু ঢুকে পড়ায় এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে চিত্তরঞ্জন শহরে।জানাজায় যে শনিবার বিকেল বেলার দিকে চিত্তরঞ্জন শহরের ছয়ের পল্লী এলাকায় এই সজারুটিকে পাওয়া গেছে ।খবর দেওয়া হয় স্নেক সেভার্স টিমকে ।খবর পেয়ে স্নেক সার্ভিস টিম আসে এবং সেখানে এসে দেখে যে সজারুটি ঠাণ্ডায় কাবু হয়ে পড়েছে।এরপরেই স্নেক সার্ভিস টিম এর তরফে ওই ছোট্ট সজারুটিকে যত্ন সহকারে দুধ খাওয়ানোর চেষ্টা করা হয় ।

চিত্তরঞ্জন রেল কোয়ার্টারে সজারু

খবর পেয়ে বনদফতরের আধিকারিক রাও পৌঁছায় ।তাদের তরফে জানানো হয়েছে যে এলাকা থেকে ওই ছোট্ট সজারুটিকে পাওয়া গেছে সেখানকার আশেপাশের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে ।কারণ হিসেবে স্নেক সেভার্স টিমের পক্ষ থেকে বলা হয়েছে যে ওই বাচ্চা সজারুর মা সম্ভবত কাছাকাছি কোথাও রয়েছে। কোনভাবে সজারুটি তার মা ছাড়া হয়ে রেল আবাসনে চলে আসে।তবে সচেতন রেলকর্মীর সহায়তায় সেটির কোনো ক্ষতি হয়নি ।

চিত্তরঞ্জন রেল শহর যথেষ্ট জায়গা নিয়ে ছড়িয়ে ছিটিয়ে আছে । এখানে জল জঙ্গল ফাঁকা মাঠ সবই থাকায় বহু জীবজন্তু সহজেই এখানে থাকার মত পরিবেশ পেয়েছে । কিন্তু চিত্তরঞ্জন রেল শহরে সাপের যথেষ্ট আনাগোনা টের পাওয়া গেলেও এই প্রথম কোন সজারু রেল আবাসনে ঢুকে পড়লো বলে অনেকেই মনে করছেন । এ প্রসঙ্গে এক পরিবেশ কর্মী বলেন চিত্তরঞ্জন রেল শহরের আবাসনগুলি অধিকাংশ ক্ষেত্রেই উঁচু রাস্তা থেকে নিচুতে অবস্থিত । আবার অনেক আবাসনগুলি মাটির সমান । তাই সহজেই অন্যান্য ছোট জীব আবাসনের ভেতরে ঢুকে পড়ছে।

Leave a Reply