ASANSOL

ডেঙ্গু ও ম্যালেরিয়ার প্রকোপ প্রতিরোধে আসানসোল ডিভিশনের বিশেষ পদক্ষেপ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুর এলাকায় ডেঙ্গু ও ম্যালেরিয়ার প্রকোপ দেখা দিয়েছে। আর এই রোগের প্রতিরোধে পূর্ব রেলের আসানসোল ডিভিশনের পক্ষ থেকে বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। বর্ষা শুরু হওয়ার সাথে সাথেই এই রোগগুলি মশার দ্বারা ছড়াচ্ছে। তাই এই দুটি রোগের বিপদ মোকাবিলায় রেলওয়ে স্টেশন চত্বর ও রেলওয়ে কলোনিতে নিয়মিতভাবে ম্যালেরিয়া ও ডেঙ্গু প্রতিরোধে স্প্রে করার কাজ চলছে।



ডাঃ অজয় কুমার ( এমএস, ইন-চার্জ, অন্ডাল) এবং তার টিমের নির্দেশে দুর্গাপুর রেলওয়ে কলোনিতে সলফেক (অ্যান্টি অ্যাডাল্ট) দিয়ে ব্যাপক মশার স্প্রে করা হচ্ছে। তিনি দুর্গাপুর রেলওয়ে কলোনিও পরিদর্শন করেছেন। লিফলেট বিতরণের মাধ্যমে ঘরে ঘরে সচেতনতামূলক প্রচারও শুরু হয়েছে। মশার বৃদ্ধি রোধ করতে বাই-লার্ভা (ডিফ্লুবেনজুরোন) দিয়ে লার্ভিসাইডাল স্প্রেও করা হচ্ছে। এছাড়াও দুর্গাপুর রেলওয়ে কলোনীর ড্রেন পরিচ্ছন্নতা নিশ্চিত করা হয়েছে। একইসঙ্গে এইসব এলাকার জঙ্গল কাটা হয়েছে।



প্রসঙ্গতঃ, এই মরশুমে ইতিমধ্যেই দূর্গাপুরে ডেঙ্গু ও ম্যালেরিয়ার প্রকোপ দেখা দিয়েছে। এই দুই রোগে বেশ কয়েকজন আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য দপ্তরের তরফে ইতিমধ্যেই পদক্ষেপ নেওয়া হয়েছে। আসানসোলেও আসানসোল পুরনিগমের তরফে বাড়ি বাড়ি সমীক্ষা করা হয়েছে। স্বাস্থ্য কর্মীরা নিয়মিত এলাকা পরিদর্শন করছেন। সতর্কতা মুলক ব্যবস্থাও নেওয়া হয়েছে। তবে আসানসোলে দূর্গাপুরের মতো ডেঙ্গুর প্রকোপ এবার এখনো তেমন ভাবে দেখা যায় নি।

Leave a Reply