BARABANI-SALANPUR-CHITTARANJAN

বন্ধ কারখানায় আগাছার জঞ্জাল, কোনও মতে পুজো হচ্ছে হিন্দুস্থান কেবলস এর বন্ধ কারখানায়

বেঙ্গল মিরর, কাজল মিত্র :-আসানসোল এর সলানপুর ব্লক এলাকাই বন্ধ হিন্দুস্থান কেবলস কারখানায় রুগ্ন অবস্থা বিশ্বকর্মা পুজোর। পশ্চিম বর্ধমানের সালানপুর ব্লকের
এই শিল্প শহর একমাত্র রাষ্ট্রায়ত্ত কারখানা ছিল এটি যা প্রায় দীর্ঘ বছর ধরে বন্ধ। এই কারখানা যখন চালু ছিল তখন সেখানকার শ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যরা বিশ্বকর্মা পুজোয় মেতে উঠত। এই পুজোয় বড় মন্ডপ হত।আলো দিয়ে সাজানো হত সমস্ত এলাকা।সঙ্গে খাওয়া দাওয়ার ব্যবস্থা থাকতই।তাছাড়া কারখানার প্রধান গেটের সামনে বসত মেলা যেখানে দুর দুরান্ত থেকে মানুষজন ছুটে আসত মেলা দেখার জন্য।কিন্তু এ সবই এখন অতীত।দীর্ঘ কয়েক বছর ধরেই সেই চেনা ছবির দেখা মেলে না সালানপুর এর হিন্দুস্থান কারখানায়।দীর্ঘ সাত বছর ধরে সম্পূর্ন ভাবে তালা ঝুলেছে এই কারখানায় তাই বিশ্বকর্মা পুজো ঘিরে আর আগের মতো আনন্দে মাতেন না এলাকা বাসি।


কারখানার পরিকাঠামো সম্পূর্ন ভাবে বিক্রি হয় গেছে কিছুটা চোরেরা আবার লুট করে নিয়ে গেছে।তাই কারখানার গেট এর অংশ ছাড়া অফিস ঘর দেখাশোনার জন্যে রয়েছে ৩৫ জন নিরাপত্তারক্ষী। আর তাই ওই কইজন নিরাপত্তা রক্ষীরা মিলে এখনও বিশ্বকর্মা পুজোর আয়োজন করে। তবে সেই জৌলুশ আর নেই।তাদের কথাতেও ধরা পড়েছে সেই হতাশা।
নবীন কুমার চ্যাটার্জী নামের এক নিরাপত্তারক্ষী জানান আগে এখানে বড় করে পুজো হত। কয়েক দিন ধরে গমগম করত এলাকা।এখন আর কিছুই নেই। ২০১৭ সাল থেকে কারখানায় পুরোপুরি তালা পড়েছে পুজোও বন্ধ।আগের মতো পরিস্থিতি আর নেই।আমরা আমাদের পাওনা টাকাও ঠিক মত পায়না, কোনরকমে ছোট করে এখনও বিশ্বকর্মা পুজো করছি। আগে বড় পুজো হত। লোকজন খাওয়ানো হত।

Leave a Reply