ASANSOL-BURNPUR

বার্ণপুরে ছাই ফেলে মাঠ দখল করে নেওয়ার অভিযোগ ইস্কো কতৃপক্ষের বিরুদ্ধে, গ্রামবাসীদের বিক্ষোভ

বেঙ্গল মিরর, বার্ণপুর, রাজা বন্দ্যোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* আসানসোলের হিরাপুর থানার নাকড়াসোঁতা গ্রামে সরকারি জুনিয়র বেসিক স্কুল সংলগ্ন  খেলার মাঠে ছাই ফেলে দখল করে নেওয়ার অভিযোগ উঠলো সেল আইএসপি বা ইস্কো কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে। রাতের অন্ধকারে এই কাজ করা হচ্ছে বলে এমনই অভিযোগ করেছেন গ্রামবাসী থেকে স্থানীয় কাউন্সিলর। গোটা বিষয়টি নিয়ে মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত বিক্ষোভ দেখান গ্রামের বাসিন্দারা। ইস্কো কারখানার তরফে মুখ্য জনসংযোগ আধিকারিক ভাস্কর কুমার বলেন,  বিষয়টি নিয়ে খোঁজ নিতে হবে। তা না নিয়ে কিছু বলতে পারব না।


আসানসোল পুরনিগমের ৯৭ নম্বর ওয়ার্ডের বার্ণপুরের নাকড়াসোঁতা স্কুল সংলগ্ন মাঠটি রাতের অন্ধকারে ইস্কো কারখানা কর্তৃপক্ষ দখল করে নিচ্ছে বলে এদিন জানান রাজ্য সরকারের সারমারা জুনিয়র বেসিক স্কুলের অন্যতম প্রতিনিধি গোবিন্দ দুলাল মন্ডল। তিনি বলেন, ইস্কো কারখানা আধুনিকীকরণের সময় আমাদের পুরনো স্কুলের জায়গা নিয়ে ওরা নতুন একটা স্কুল তৈরি করে দিয়েছিল অন্য জায়গায়। আর সেই সময় ইস্কো কারখানা কতৃপক্ষ যেহেতু সমপরিমাণ জমি দিতে পারেনি সেই জন্য এই মাঠটিকে খেলার মাঠ হিসেবে ব্যবহার করতে দেওয়া হয়। গত ৫০ /৬০ বছর ধরে এই মাঠটিকে স্থানীয় বাসিন্দারা খেলাধুলা ছাড়াও সামাজিক কাজেই বা পুজোর কাজে ব্যবহার করে। গ্রামে এই একটি বড় মাঠ রয়েছে মাত্র। এছাড়া ইস্কো কর্তৃপক্ষ সিএসআর বা সোশাল কর্পোরেট রেসপনসেবলিটি ফান্ড থেকে কোনো সুবিধা গ্রামবাসীদের দেয়না। ইস্কো কারখানা কতৃপক্ষ পানীয় জল, কমিউনিটি সেন্টার বা স্থানীয় মন্দির কিছুই গড়ে দেয়নি। অথচ তারা এইসব কিছু করার প্রতিশ্রুতি দিয়েছিলো। তিনি আরো বলেন, এরপর গ্রামবাসীদের না জানিয়ে ময়দান মাঠ দখল করে নেওয়া হচ্ছে। তারা এটা করতে পারে না।


স্থানীয় কাউন্সিলার অনুপ মাজি বলেন, আমরা চাই অবিলম্বে ইস্কো কর্তৃপক্ষ সামনে এসে এই ব্যাপারে কথা বলুক। তা না হলে গ্রামবাসীদের আন্দোলন চলবে খবর পেয়ে হিরাপুর থানার পুলিশ বিকেলের দিকে ঘটনাস্থলে আসে। পুলিশ ইস্কো কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে। শীঘ্রই এই ব্যাপারে একটি আলোচনা করেই সমস্যার সমাধান করবে ইস্কো বলে পুলিশ এদিন গ্রামবাসীদের আশ্বাস দেয়। এরপর গ্রামবাসীরা বলেন, ইস্কো কর্তৃপক্ষকে কালকের মধ্যে ছাই তুলে নিতে হবে। তারা তুলে না নেয় তাহলে আমরা নিজেরাই ছাই গুলো তুলে দেবো।

Leave a Reply