ASANSOL

আসানসোলে উপনির্বাচনের জয়কে ধরে রাখলো তৃণমূল, প্রার্থী বদলেও শেষ রক্ষা হলো না পদ্ম শিবিরের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত : মার্জিন কমলেও, ২০২২ এর উপনির্বাচনের জয়কে ধরে রাখলো তৃনমুল কংগ্রেস। প্রার্থী বদলেও শেষ রক্ষা হলো না পদ্ম শিবিরের। ২০১৪ ও ২০১৯ সালে বিজেপির প্রার্থী বাবুল সুপ্রিয়র পর পর দুবার রেকর্ড ভোটের জেতার ধারেকাছেও পৌঁছাতে পারলেন না আসানসোল লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সুরিন্দর সিং আলুওয়ালিয়া। পরপর দু’বারের জয়ী সুরিন্দর সিং আলুওয়ালিয়ার বিজয় রথ শেষ পর্যন্ত আসানসোলে এসে থেমে গেলো। তিনি হেরে গেলেন আসানসোল লোকসভা কেন্দ্রের তৃনমুল কংগ্রেসের প্রার্থী শত্রুঘ্ন সিনহার কাছে। এই শত্রুঘ্ন সিনহা ২০২২ সালের উপনির্বাচনে প্রথমবারের জন্য তৃনমুল কংগ্রেসের প্রার্থী হয়ে শত্রুঘ্ন সিনহা জিতেছিলেন প্রায় তিন লক্ষ ভোটে। তার উপরে এবারেও ভরসা রেখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, দার্জিলিং ও বর্ধমান দূর্গাপুর কেন্দ্রে পর দুবার প্রার্থী হয়ে বিজেপিকে জয় এনে দিয়েছিলেন সুরিন্দর সিং আলুওয়ালিয়া। তাই এবারের নির্বাচনে তাকে আসানসোলে এনে চমক দেওয়ার চেষ্টা করে বিজেপি নেতৃত্ব। জিতেন্দ্র তেওয়ারির মতো স্থানীয় নেতাকে প্রার্থী করেনি বিজেপি। 
এবারের আসানসোল লোকসভা কেন্দ্রে প্রায় ১৩ লক্ষ ভোট পড়ে। শতাংশের হারে তা ৭৩ শতাংশের সামান্য বেশি।


মঙ্গলবার সকাল আটটা থেকে আসানসোলে ইঞ্জিনিয়ারিং কলেজের গণনা কেন্দ্রে কড়া নিরাপত্তার ঘেরাটোপে সাতটি বিধান সভার গণনা একসঙ্গে শুরু হয়। গণনার প্রথম রাউন্ডে ১০ হাজার ভোটে এগিয়ে যান বিজেপি প্রার্থী। এরপর দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডে এগিয়ে থাকেন তিনি। কিন্তু চতুর্থ রাউন্ড গণনা থেকে বিজেপি প্রার্থীকে পেছনে ফেলে এগিয়ে যেতে শুরু করেন শত্রুঘ্ন সিনহা। শেষ পর্যন্ত তিনি তার লিড  ক্রমশই বাড়িয়ে নিয়ে যেতে থাকেন। সমস্ত রাউন্ড গণনার শেষে শত্রুঘ্ন সিনহা তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সুরিন্দর সিং আলুওয়ালিয়াকে, ৫৯,৫৬৪ ভোটে পরাজিত করেন। শত্রুঘ্ন সিনহার প্রাপ্ত ভোট ৬, ০৫, ৬৪৫ ৷ অন্যদিকে সুরিন্দর সিং আলুওয়ালিয়ার প্রাপ্ত ভোট ৫,৪৬, ০৮১। 


এদিকে সিপিএম সংখ্যালঘু মহিলা মুখ জামুড়িয়ার দু’বারের প্রাক্তন বিধায়ক জাহানারা খানকে প্রার্থী করে দলের হাল ফেরানোর চেষ্টা করে। ইন্ডিয়া জোটের কারণে আসানসোলে এবারে কংগ্রেস প্রার্থী দেয়নি। ভোট পাওয়ার ক্ষেত্রে তৃতীয় স্থানে রয়েছেন  আসানসোলের সিপিএম প্রার্থী। তবে তিনি ২০১৯ এর লোকসভা ও ২০২২ এর উপনির্বাচনে দলের দুই গৌরাঙ্গ চট্টোপাধ্যায় ও পার্থ মুখোপাধ্যায়ের থেকে  বেশি ভোট পেয়েছেন। সিপিএম প্রার্থীর প্রাপ্ত ভোট ১,০৫, ৯৬৪।
এবারের লড়াইয়ে থাকা আসানসোল লোকসভা কেন্দ্রের অন্য প্রার্থীদের প্রাপ্ত ভোট অমরনাথ চৌধুরী ( এসইউসিআই) ৪৪৫৮,  সানি কুমার সাউ ( নির্দল) ৮৮৭৫, দীপিকা বাউরি ( নির্দল) ১০৬৫৭,
সুজিত পাল ( নির্দল) ৪৭৬০। অন্যদিকে নোটায় ভোট পড়েছে ১৫, ৫৭০। ভোট প্রাপ্তির বিচারে নোটা রয়েছে চতুর্থ স্থানে।

Leave a Reply