ASANSOL

বিশ্ব রক্তদাতা দিবস পালন : আসানসোল স্টেশনে রক্তদান শিবিরের আয়োজন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে শুক্রবার আসানসোল রেল স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্মে এক রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে। পূর্ব রেলের আসানসোল ডিভিশনের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ রেল হাসপাতাল, আসানসোল বিভাগের রক্ত কেন্দ্র/পূর্ব রেলের সহযোগিতায় এই শিবিরে কর্মচারীরা সক্রিয় অংশগ্রহণ দেখিয়েছেন।  এই শিবির থেকে মোট ২৩ ইউনিট রক্ত সংগ্রহ করা হয়।  এই রক্তদানের জন্য উদ্যোক্তাদের তরফে রক্তদাতাদের সার্টিফিকেটও দেওয়া হয়।


রক্তদাতাদের উৎসাহিত করতে এবং রক্তদানের গুরুত্ব তুলে ধরতে চেতনা নন্দ সিং ( ডিআরএম বা ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার, আসানসোল ডিভিশন পূর্ব রেল) নিজে রক্তদান করেছেন।  তার সাথে আসানসোলের চিফ মেডিক্যাল সুপারিনটেনডেন্ট এবং অন্যান্য শাখার আধিকারিক, চিকিৎসক, আধিকারিক এবং কর্মীরা রক্তদানের মতো মহৎ কাজকে সমর্থন করার জন্য উপস্থিত ছিলেন।


ডিআরএম বলেন,  রক্তদান শিবিরটি স্বাস্থ্য সেবা ব্যবস্থা এবং সম্প্রদায় সমর্থন করার জন্য আসানসোল বিভাগের অব্যাহত প্রতিশ্রুতির অংশ।  রক্তদান হল একটি জীবন রক্ষাকারী পদ্ধতি, যা প্রায়শই হাসপাতালে সঞ্চালিত হয়। রক্তদান হল ব্লাড ব্যাঙ্কে রক্তের ঘাটতি কাটিয়ে ওঠার একটি গুরুত্বপূর্ণ উপায়।  ডিভিশনাল রেল হাসপাতাল আসানসোলে একটি অনুমোদিত ব্লাড ব্যাঙ্ক রয়েছে। যা অভাবী মানুষের জন্য রক্ত সংগ্রহ করে এবং সংরক্ষণ করে, জীবন বাঁচাতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। রক্তদান স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকেও উপকারী। কারণ এটি শুধুমাত্র জীবন বাঁচাতেই সাহায্য করে না বরং নতুন রক্তকণিকা উৎপাদনকে উদ্দীপিত করে হৃদরোগের ঝুঁকি কমায় এবং সম্প্রদায় ও জনহিতৈষী অনুভূতি প্রদান করে, যা রক্তে উন্নত স্বাস্থ্যের দিকে পরিচালিত করে।

Leave a Reply