BARABANI-SALANPUR-CHITTARANJAN

চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানার ভেতরে ট্রান্সফর্মারে আগুন, দগ্ধ ৫ কর্মী, তদন্তে তিন সদস্যর কমিটি

বেঙ্গল মিরর, চিত্তরঞ্জন, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানা বা সিএলডলুর ভেতরে ট্রান্সফর্মারে আগুন লাগার ঘটনা ঘটলো। শনিবার দুপুরে হওয়া এই ঘটনায় পাঁচজন কর্মী দগ্ধ হয়েছেন বলে জানা গেছে। ‌তাদের মধ্যে অসীম সিনহা নামের এক আধিকারিক (এসএসই ) বেশি দগ্ধ হয়েছেন। ‌এই ঘটনায় সিএলডব্লুর তিন স্থায়ী কর্মী এবং দুজন ঠিকাদার এই আগুনে জখম হয়েছেন। পাঁচজনকেই দ্রুত উদ্ধার করে চিত্তরঞ্জন কেজি হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। বিকেলে তারমধ্যে তিনজনকে একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে জানা যায়। এই ঘটনায় রেল ইঞ্জিন কারখানা কতৃপক্ষ তিন সদস্যর একটি তদন্ত কমিটি তৈরি করেছে।


জানা গেছে, এদিন দুপুর ১ টা নাগাদ চিত্তরঞ্জন রেল ইঞ্জিন কারখানার ভেতরে ইআরএস বিভাগে ৪০০ ভোল্ট সাব স্টেশনে ইন্টারলকিং বক্স ডিসকানেক্ট করা হচ্ছিলো। সেই সময় অসাবধানতাবশতঃ ট্রান্সফরমার থেকে আগুনের ঝলক বার হতে থাকে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, যে কাজ করা হচ্ছিলো, তার ১০০ মিটার দূরে থাকা সাব স্টেশন শাটডাউন না করেই এই কাজ করা হচ্ছিল। এর ফলে বিদ্যুৎবাহী ট্রান্সফর্মার এই দুর্ঘটনার কারণ হয়ে উঠে। আগুনের গ্রাসে পাঁচজন কর্মী দগ্ধ হন ও গুরুতর  আহত হয়ে ঘটনাস্থলে পড়ে যান। সেখানে রেলের উচ্চপদস্থ আধিকারিকেরা ছুটে যান। তারা গোটা পরিস্থিতি খতিয়ে দেখেন। ‌


কারখানার জনসংযোগ আধিকারিক চিত্রসেন মন্ডল বলেন, একটা দুর্ঘটনা ঘটেছে। তাতে ৫ জন আহত হয়েছেন, দ্রুত ব্যবস্থা নেওয়া হয়েছে।
অন্য এক আধিকারিক বলেন, ঠিক কি কারণে এই ঘটনা তা খতিয়ে দেখতে তিন সদস্যর একটি তদন্ত কমিটি তৈরি করা হয়েছে।

Leave a Reply