ইঞ্জিনিয়ার আত্মহত্যার ঘটনার সারা রাজ্য জুড়ে প্রতিবাদ

বেঙ্গল মিরর, আসানসোল। দেব ভট্টাচার্য । কাঁথি এক ব্লকের কর্মরত ইঞ্জিনিয়ার তারন  পতি বিডিও অফিসের ভেতরে আত্মহত্যার ঘটনার প্রতিবাদে সারা রাজ্য জুড়ে বুধবার সোচ্চার হল রাজ্য সরকারের সমস্ত ইঞ্জিনিয়ার সহ অন্যান্য কর্মীরা।সোসাইটি ফর ডেভেলপমেন্ট অব ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেক্টস পশ্চিমবঙ্গ এর নেতৃত্ব দেয়. এদিন ইঞ্জিনিয়াররা সংগঠনের ব্যাজ  এবং  কালো ব্যাজ পড়ে বিভিন্ন ব্লক অফিস গুলিতে ও প্রতিবাদ জানান। নিজেরা নিজেদের কাজের শুরুতে মৃত ইঞ্জিনিয়ারের ছবিতে শ্রদ্ধা নিবেদন করে তার আত্মার শান্তি কামনা করেন ।সেই সময়ে থাকা বিডিওর শাস্তির দাবিও জানান। যদিও ওই ঘটনার পর তাকে সরিয়ে দেওয়া হয় ।

প্রসঙ্গত উল্লেখ্য তরুণ বাবু কিছুদিন ধরেই ওই এলাকার বিডিওর কাছে ছুটি চাইছিলেন তার শারীরিক চিকিৎসার জন্য ।বিডিও ছুটি দেয়া তো দূরের কথা তার উপর মানসিক নির্যাতন করছিলেন বলে অভিযোগ ওঠে ।এই অভিযোগের নিষ্পত্তি না হওয়ার কারণে গত ৯ সেপ্টেম্বর বিডিও অফিসের বাথরুমে তিনি গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন। তার পরিবারের অভিযোগ বিডিওর মানসিক অত্যাচারে তার স্বামী আত্মহত্যা করেছেন ।ওই  বিডিওকে সরিয়ে দিলেও তাকে তার বিরুদ্ধে কোনো আইনগত ব্যবস্থা নেওয়া বা তাকে গ্রেফতার না করায় ইঞ্জিনিয়ার থেকে কর্মীরা এমনকি শাসকদলের সংগঠনের প্রতিনিধিরা ও তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

তারা দ্রুত বিচারের দাবি জানিয়ে ওই বিডিওর শাস্তি চান ।একইসঙ্গে ইঞ্জিনিয়ার্স সংগঠনের নেতৃত্ব বলেছেন রাজ্যের অন্য কোথাও যাতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে তার জন্য প্রশাসনকে দেখতে হবে। বুধবার ইঞ্জিনিয়ার সিটি রাজ্যজুড়ে তার এবং প্রতিবাদ দিবস’ হিসেবে পালন করা হলো। উল্লেখ্য রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়ার কাছেও সংগঠনের পক্ষ থেকে কেন ওই ব্যক্তির আত্মহত্যার আগে কিভাবে মানসিক নির্যাতন করা হয়েছে তা উল্লেখ করে করে তদন্ত ও  শাস্তির দাবি জানান  হয়েছে।

ADPC ৩ জন আইসি সহ ৫ এসআইএর বদলি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *