ASANSOL

আসানসোলের কিংমেকার মন্ত্রী মলয় ঘটক

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় : আসানসোলের কিংমেকার ( Kingmaker of Asansol) মন্ত্রী মলয় ঘটক। আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের পদাধিকারী নির্বাচনের ক্ষেত্রে রাজ্যের আইন ও পূর্ত মন্ত্রী এবং তৃণমূল নেতা মলয় ঘটক কিংমেকার হিসেবে প্রমাণিত হয়েছেন।তিনি টিকিট বণ্টনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।নির্বাচনেও তিনি নিজের মতো করে এগিয়েছেন। গতকাল বৈঠক চলাকালীন, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর সাথে আলাদাভাবে আলোচনা করেন। রাজ্যের আইন ও পূর্তমন্ত্রী তথা তৃণমূল নেতা মলয় ঘটকের মতো করেই যেন সব কিছু হয়েছে। আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের শীর্ষ চারটি পদ তার ঝুলিতে এসেছে। সমস্ত পদাধিকারী তার বিধানসভা কেন্দ্রের।

একইসঙ্গে বিধান উপাধ্যায় ( Bidhan Upadhyay, Mayor of Asansol) যিনি আসানসোলে মেয়র পদে নির্বাচিত হয়েছেন, তিনি বর্তমানে মিউনিসিপ্যাল কর্পোরেশনের ভোটার নন। তিনি শুধুমাত্র উত্তর বিধানসভা কেন্দ্রের বাসিন্দা। ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ( Deputy Mayor, Avijit Ghatak) (Brother of Asansol Kingmaker) মন্ত্রী মলয় ঘটকের ভাই, অন্যদিকে ওয়াসিম-উল-হক (Wasimul Haque, Deputy Mayor) উত্তর বিধানসভা কেন্দ্রের রেলপারের ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এবং চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জি যিনি ৪৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর উত্তর বিধানসভা কেন্দ্র থেকে। অর্থাৎ এবার কুলটি বা জামুরিয়া, রানিগঞ্জ বা আসানসোল দক্ষিণ কেউই শীর্ষ পদে কিছু পায়নি। ২০১৫ সালে, আসানসোল দক্ষিণ থেকে মেয়র, আসানসোল উত্তর থেকে চেয়ারম্যান এবং কুলটি থেকে ডেপুটি মেয়র করা হয়েছিল। একই সঙ্গে এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনা হচ্ছে।

এখন চোখ মেয়র পারিষদ সদস্য ( Member ,Mayor – in – Council) এবং বরো চেয়ারম্যানের দিকে।
মিউনিসিপ্যাল কর্পোরেশনে শীর্ষ পর্যায়ের পদাধিকারী নির্বাচনের পর চোখ এখন মেয়র পারিষদ সদস্য ও বরো চেয়ারম্যানদের দিকে। আশা করা হচ্ছে এবার আসানসোল উত্তরের পরিবর্তে মেয়র পারিষদ সদস্যদের মধ্যে এখন অন্যান্য বিধানসভা কেন্দ্রের কাউন্সিলররা অগ্রাধিকার পাবেন। এটা এখন মেয়র পারিষদের সদস্য বাছাইয়ের পরই জানা যাবে। একই সময়ে, দশটি বরো চেয়ারম্যান তাদের নিজ নিজ বরো এলাকার কাউন্সিলর হবেন। আগের বোর্ডে আসানসোল উত্তর থেকে দুইজন, আসানসোল দক্ষিণের দুইজন, জামুরিয়া, রানিগঞ্জ ও কুলটির একজন করে মেয়র ছিলেন। এখন দেখা যাক এই সময়ে কোন সমীকরণ খাটে।

read also : Breaking : Asansol Mayor चुने गये Bidhan Upadhyay, उपमेयर अभिजीत, वसीम उल, चेयरमैन अमरनाथ

Leave a Reply