ASANSOL-BURNPURDURGAPUR

দামোদরে সেতু তৈরি করবে না রাজ্য, করতে হবে কেন্দ্রকে : মুখ্যমন্ত্রী

বেঙ্গল মিরর, দুর্গাপুর, রাজা বন্দ্যোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত : পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বার্নপুরে দামোদর নদীর উপর সেতু তৈরি করবে না রাজ্য সরকার। তা তৈরি করবে কেন্দ্র সরকারক। বুধবার দুপুরে পশ্চিম বর্ধমান জেলার দূর্গাপুরের সৃজনী হলে দুই বর্ধমানর প্রশাসনিক বৈঠকে বার্নপুরের দামোদরের ওপর সেতু তৈরির দাবি ব্যবসায়ী ও বনিকসভা সংগঠনের পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। পত্রপাঠ সেই দাবি নাকচ করে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

তিনি সরাসরি বলেন, দামোদরের ওপর সেতু নির্মাণ করবে না রাজ্য। এটা কেন্দ্রের ব্যাপার, কেন্দ্র তৈরি করুক ঐ সেতু। স্বাভাবিক ভাবেই এখানে সেতু নিয়ে পশ্চিম বর্ধমান জেলার পাশাপাশি পাশের বাঁকুড়া ও পুরুলিয়া জেলার আশাবাদী মানুষের মধ্যে হতাশা তৈরী হলো।

অন্যদিকে, এদিনের প্রশাসনিক বৈঠকে চেম্বার অফ কমার্স উখড়ার পক্ষ থেকে উখড়ার শংকরপুরে একটি ওভারব্রিজের জন্য মুখ্যমন্ত্রীকে বলা হয়। মুখ্যমন্ত্রী গোটা বিষয়টি নিয়ে শোনার পরে রেল কতৃপক্ষের সঙ্গে কথা বলতে ও আসানসোলের ডিআরএমকে স্মারকলিপি দিতে বলেন।

এদিকে, গত কয়েক বছর ধরে পশ্চিম বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়ার মানুষের দাবি ছিলে দামোদরের এই সেতুর। বছর কয়েক আগে তৎকালীন কেন্দ্রীয় ইস্পাতমন্ত্রী প্রয়াত রামবিলাস পাসোয়ান বার্ণপুরে এসে এই সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। কিন্তু আজ পর্যন্ত সেই কাজ শুরু হয়নি।


সম্প্রতি এই সেতু নিয়ে আসানসোল দক্ষিণ বিধান সভার বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল উদ্যোগী হন । তারপর রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটক বলেছিলেন, রাজ্য সরকার এই সেতু তৈরীর পরিকল্পনা করছে। যা নিয়ে তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিজেপির বিবাদ শুরু হয়েছে। কিন্তু এদিন সেই মলয় ঘটককে পাশে বসিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যের পরে একটা বিষয় পরিষ্কার হলো যে, দামোদরের সেতুর বিষয়টি রাজনীতির অলিন্দেই চলে গেলো।


উল্লেখ্য, বার্ণপুরে নেহেরু পার্কের কাছে নড়বড়ে বাঁশের সেতু নদী পারাপারের একমাত্র ভরসা। বর্ষাকালে দামোদরে জল বেড়ে গেলে এই সেতু ভেসে যায়। তখন অন্য দিক দিয়ে ঘুরে মানুষদের যেতে হয়।

Leave a Reply