BARABANI-SALANPUR-CHITTARANJAN

রূপনারায়নপুরের পশ্চিম রাঙ্গামাটি ইয়ুথ ক্লাবের উদ্যোগে মেগা রক্তদান উৎসবের আয়োজন

বেঙ্গল মিরর,কাজল মিত্র : : রূপনারায়নপুরের পশ্চিম রাঙ্গামাটি ইয়ুথ ক্লাবের উদ্যোগে রবিবার একটি মেগা রক্তদান উৎসবের আয়োজন করা হয়। এদিন ১২৭ জন মহিলা ,পুরুষ, যুবক-যুবতী রক্তদান করেন। এদের মধ্যে অন্তত ২৭ জন জীবনে প্রথমবার রক্ত দিলেন । এই রক্তদান উৎসবে স্বেচ্ছায় শিবিরে এসে রক্ত দিয়ে গেলেন বেশ কয়েকজন আদিবাসী যুবক এবং যুবতী।


এদিনের এই রক্তদান শিবিরে জেলা ব্লাড ব্যাংকের ইনচার্জ চিকিৎসক সঞ্জিত চট্টোপাধ্যায় , বিশিষ্ট সাংবাদিক ও সমাজকর্মী বিশ্বদেব ভট্টাচার্য , রক্তদান আন্দোলনের অন্যতম কর্মী প্রবীর ধর, ক্লাবের সভাপতি রবি শংকর কুন্ডু এবং জেলা পরিষদের কর্মাধ্যক্ষ মহ: আরমান বক্তব্য রাখেন। এছাড়াও উপস্থিত থেকে যারা রক্তদান করেন তাদের সরকারি সংসাপত্র তুলে দেন রূপনারায়ণপুর পুলিশ ফাঁড়ির পুলিশ আধিকারিক রনজিত সরকার ,কংগ্রেস নেতা রণেন্দ্রনাথ বাগচি ,তৃণমূল নেতা বিজয় সিং সহ রক্তদান সংগঠনের বিভিন্ন আধিকারিকরা।

পশ্চিম বর্ধমান জেলার আসানসোল ব্লাড ব্যাংকে ১৭ হাজার ইউনিট বছরে রক্তের দরকার হলেও বর্তমানে ১৪,০০০ ইউনিট রক্ত স্বেচ্ছায় রক্তদান আন্দোলন থেকে উঠে আসছে বলে জানান বিশ্বদেব ভট্টাচার্য। একই সঙ্গে তিনি বলেন বিয়ের আগে প্রত্যেক পাত্র-পাত্রীর থ্যালাসেমিয়ার পরীক্ষা করা উচিত। কেননা আসানসোল শিল্পাঞ্চল পার্শ্ববর্তী ঝাড়খণ্ডে এই রোগের সংখ্যা বর্তমানে বাড়ছে।

চিকিৎসক সঞ্জীত চট্টোপাধ্যায় বলেন আসানসল মহকুমায় বিভিন্ন ক্লাবে রক্তদান সত্যিই উৎসবে পরিণত হয়েছে। তবে এই উৎসবের মরশুমে যাতে ব্লাড ব্যাংকের রক্তের সংকট না হয় সেই জন্য এই ধরনের রক্তদানের শিবিরগুলি অবশ্যই সাধারণ মানুষের অন্যতম ভরসা। এই শিবিরটি আনুষ্ঠানিকভাবে পরিচালনা করেন ক্লাবের অন্যতম কর্মকর্তা শুভেন্দু নাথ।

Leave a Reply