ASANSOL

প্রাকৃতিক দূর্যোগের প্রভাব আটকাতে ভাবনা, গ্রাহকদের আরো উন্নত পরিসেবা দিতে উদ্যোগী ইন্ডিয়া পাওয়ার

বেঙ্গল মিরর, আসানসোল রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ২৫ মে” র বিকেলে ঘন্টা খানেকের ঝড়বৃষ্টির তান্ডবে আসানসোল, রানিগঞ্জ, জামুড়িয়া সহ আশপাশের এলাকায় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা অচল হয়ে পড়েছিলো। বিদুৎ না পেয়ে চরম অসুবিধা ও সমস্যায় পড়েছিলেন হাজার হাজার গ্রাহক। বিদ্যুৎ না থাকায় আসানসোল পুরনিগমের বিস্তীর্ণ এলাকায় পানীয়জল সরবরাহ দুদিনেরও বেশি সময় ধরে ব্যহত হয়। গোটা পরিস্থিতির জন্য বাড়িতে যারা বিদ্যুৎ ( ডোমেস্টিক) ব্যবহার করেন এমন গ্রাহক সহ সবার কাছে ক্ষমা প্রার্থী ও দুঃখপ্রকাশ করলো বেসরকারি বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা ইন্ডিয়া পাওয়ার কর্পোরেশন লিমিটেড বা আইপিসিএল।


মঙ্গলবার দুপুরে আসানসোলের সৃষ্টিনগরে সংস্থার কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে আইপিসিএলের ভাইস প্রেসিডেন্ট ( টেকনিক্যাল) সুবীর কুমার দাস বলেন, ২৫ মে ঝড়বৃষ্টির মতো একটা প্রাকৃতিক দূর্যোগ যে আসবে, তার একটা আন্দাজ করে প্রস্তুতি নেওয়া হয়েছিলো। কিন্তু তা এতোটা বেশি হয় যে, তাতে অনেক ক্ষতি হয়। সব জায়গায় বিদ্যুৎ সরবরাহ কার্যত বন্ধ হয়ে যায়। ডোমেস্টিক থেকে ইন্ডাস্ট্রিয়াল সব ক্ষেত্রে তার প্রভাব পড়ে। অনেক জায়গায় গাছের ডাল ভেঙে পড়ে। আসানসোলের বার্ণপুরের সূর্যনগরে আসানসোল পুরনিগমের পাম্প হাউসে দুটো ফিডার একবারে বিকল হয়ে যায়। কর্মী ও আধিকারিক সহ ২৫ টি দলকে কাজে নামানো হয়। তিনি আরো বলেন, কিন্তু আমরা দেখি যা ক্ষতি হয়েছে, তাতে দ্রুত বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা যাবে। সময় লাগবে। তাই কিছু কিছু ডোমেস্টিক ক্ষেত্রে সংস্থার তরফে জেনারেটরের ব্যবস্থা করা হয়। আমরা ৬ ঘন্টা থেকে সবচেয়ে বেশি ৪৮ ঘন্টার মধ্যে সব জায়গায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে পারি। সবমিলিয়ে ৮ হাজারের মতো গ্রাহক এরজন্য সমস্যায় পড়েছিলেন। সংস্থাকেও আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে।


সুবীরবাবু বলেন, এমন পরিস্থিতি থেকে আমরা অনেক কিছু শিক্ষা নিয়েছি। সংস্থার মনে হয়েছে, পরবর্তী পরিস্থিতি সামাল দিতে বা মোকাবিলায় আরো প্রস্তুতি দরকার। যাতে গ্রাহকরা নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ পায় তারজন্য সংস্থা আগামী দিনে কিছু পরিকল্পনা ও ভাবনা নিচ্ছে। কন্ট্রোল রুমের সংখ্যা বাড়ানো হচ্ছে। বিকল্প হিসাবে আন্ডারগ্রাউন্ড ও ওভারহেড দুই ব্যবস্থা করা হবে। তিনি বলেন, একইসঙ্গে সংস্থা গ্রিন এনার্জির ব্যবস্থা করতে চলেছে। এদিনের সাংবাদিক সম্মেলনে রামপ্রসাদ তেওয়ারি, করণ সিং রাজপুত সহ সংস্থার অন্য আধিকারিকরা ছিলেন।

Leave a Reply