ASANSOL

জামুড়িয়ায় ডেঙ্গু আক্রান্ত মহিলার মৃত্যু, জেলা হাসপাতালে জ্বরের রোগী ১৪৪ জন, বাড়ছে উদ্বেগ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আবার ডেঙ্গু আক্রান্তর মৃত্যু হলো পশ্চিম বর্ধমান জেলার আসানসোল শিল্পাঞ্চলে। শনিবার সকালে আসানসোল জেলা হাসপাতালের সিসিইউতে ভর্তি ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি থাকা এক মহিলার মৃত্যু হয়। জামুড়িয়া নন্ডী গ্রামের বাসিন্দা মৃত মহিলার নাম বুধনী হাঁসদা (৩৭)। গত ২০ আগষ্ট এই মহিলাকে অসুস্থ অবস্থায় ভর্তি করা হয়েছিলো। পরে রক্ত পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়ে। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে সিসিইউতে স্থানান্তর করা হয়েছিলো। সেখানে এদিন সকালে তার মৃত্যু হয়।

mosquito biting on skin
Photo by Jimmy Chan on Pexels.com


এই নিয়ে গত ১০ দিনে আসানসোল শিল্পাঞ্চলে ২ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হলো। এর আগে গত ১৭ আগষ্ট দূর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে আসানসোল পুরনিগমের ৪২ নং ওয়ার্ডের এসবি গরাই রোডের রাঙ্গানিয়া পাড়ার ২০ বছরের অবিনাশ সাউয়ের মৃত্যু হয়েছিলো। তাকে আগের দিন আসানসোল জেলা হাসপাতালে ভর্তি করা হয়। তিন ঘন্টার মতো ঐ যুবক জেলা হাসপাতালে ভর্তি ছিলো। কিন্তু রাতে তাকে বাড়ির লোকেরা দূর্গাপুরের বেসরকারি হাসপাতালে নিয়ে যান। সেখানে তার ডেঙ্গু ধরা পড়ে। এই ঘটনার পরে আসানসোল পুরনিগম ও জেলা স্বাস্থ্য দপ্তরের অন্দরে শোরগোল পড়ে যায়। তড়িঘড়ি জেলা স্বাস্থ্য দপ্তর ও আসানসোল পুরনিগম কতৃপক্ষ আধিকারিক ও স্বাস্থ্য কর্মীদের নিয়ে যৌথ ভাবে বৈঠক করে। বিভিন্ন পদক্ষেপ ও নির্দেশ দেওয়া হয়।


এদিকে শনিবার জেলা হাসপাতাল সূত্রে জানা গেছে, শুক্রবার রাত বারোটা পর্যন্ত জেলা হাসপাতালে মোট ৬৭৫ জন রোগী ভর্তি ছিলেন। তার মধ্যে জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন ওয়ার্ডে ভর্তি থাকা রোগীর সংখ্যা ১৪৪ জন। এই মুহুর্তে ডেঙ্গু আক্রান্ত হয়ে জেলা হাসপাতালে ভর্তি রয়েছেন ৫ জনেরও বেশী রোগী। আরো জানা গেছে, গত ৭ দিনেরও বেশি সময় ধরে আসানসোল জেলা হাসপাতালে জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ১২৫ জন থেকে ১৫০ জনের মধ্যে থাকছে।


এইসব তথ্যই প্রমাণ করে যে, এই মুহুর্তে ডেঙ্গু ও জ্বর আসানসোল পুরনিগম এলাকা সহ গোটা শিল্পাঞ্চলে একটা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।
এই প্রসঙ্গে পশ্চিম বর্ধমান জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক বা সিএমওএইচ ডাঃ ইউনুস খান এদিন বিকেলে বলেন, শুনেছি আসানসোল জেলা হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে এদিন সকালে একজনের মৃত্যু হয়েছে। খবর নেওয়া হচ্ছে। মহিলা যে জায়গায় থাকেন, সেখানে স্বাস্থ্য কর্মীদের পাঠানো হচ্ছে। তিনি বলেন, আমরা বারবার মানুষদেরকে বলছি, কোন কিছু লুকোবেন না। জ্বর হলে চিকিৎসকেদ কাছে যান। স্বাস্থ্য কর্মীদেরকে সহযোগিতা করুন। পাশাপাশি সচেতন হন।

Leave a Reply