Paschim Bardhaman : জেলায় সবচেয়ে বেশি আসন বাড়লো গ্রাম পঞ্চায়েতে

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য্য, আসানসোল । ( Paschim Bardhaman News ) পশ্চিম বর্ধমান জেলায় ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে এবার সবচেয়ে বেশি আসন বাড়লো গ্রাম পঞ্চায়েতে । ২০১৭ জেলা ভাগের পর এবারই প্রথম ১৮৭ টি আসন বেড়ে এবার পশ্চিম বর্ধমান জেলার আটটি ব্লকে গ্রাম পঞ্চায়েতের আসন সংখ্যা দাঁড়ালো এক হাজার কুড়ি ,যা আগে ছিল ৮ ৩৩। জেলা পরিষদের এবার একটি আসন সংখ্যা নেড়ে ১৭ এর জায়গায় ১৮ হল। অর্থাৎ একটি আসন বাড়লো ।সেটি কাঁকসা ব্লকে। একইভাবে পঞ্চায়েত সমিতিতে দশটি আসন বেড়ে দাঁড়ালো ১৭২। আগে আটটি ব্লকের পঞ্চায়েত সমিতিতে ১৬২টি আসন ছিল। বুধবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই তালিকা প্রকাশিত হয়েছে।

riju advt

পঞ্চায়েত সমিতিতে এই বিপুল পরিমাণ আসন সংখ্যা বাড়ার কারণ কি জানতে চাইলে জেলা পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন দপ্তরের আধিকারিক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তমজিত চক্রবর্তী বলেন যেহেতু ১০ বছর আগে ভোটার গণনার ভিত্তিতে সেই সময় আসন তৈরি হয়েছিল। ১০ বছরে ভোটার সংখ্যা অনেক বেড়েছে। এই বিষয় একেবারেই ব্লক লেবেল থেকে প্রস্তাব আমাদের কাছে আসে এবং আমরা সেই প্রস্তাব তথ্যভিত্তিক পাঠিয়ে দিয়েছিলাম নির্বাচন কমিশনে। কমিশন চূড়ান্ত রূপ দিয়ে তা এদিন পাঠিয়েছে। এই বিষয়ে তমজিত চক্রবর্তী জানান নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী গ্রাম পঞ্চায়েতের ৯০০ ভোটারের জন্য একজন গ্রাম পঞ্চায়েত সদস্য, তার বেশি হলে দুজন সদস্য হয়।

পঞ্চায়েত সমিতিতে সাড়ে চার হাজার ভোটার পিছু একজন সদস্য সাড়ে চার থেকে নয় হাজার পর্যন্ত দুজন সদস্য এবং ৯ হাজারের বেশি হলে তিনজন সদস্য থাকবে। জেলা পরিষদে ৬০ হাজার সদস্য পিছু একজন সদস্য ,৬০ হাজার থেকে ১ লাখ ২০ হাজার ভোটার পর্যন্ত ২সদস্য এবং তার বেশি হলে তিনজন সদস্য হয় ।ভোটারদের এই হিসেবকে সামনে রেখেই পশ্চিম বর্ধমান জেলায় আসন সংখ্যা বাড়ল বলে মনে করা হচ্ছে। অভিজ্ঞ রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন আসন গুলি বাড়লে গ্রামীণ এলাকা থেকে জেলা পরিষদ পর্যন্ত সব ক্ষেত্রেই উন্নয়ন একেবারেই সেইসব এলাকার নিচু স্তর পর্যন্ত হবে।
প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে আগামী বছরের শুরুতেই রাজ্যজুড়ে পঞ্চায়েত নির্বাচনে প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। খুব সম্ভবত আগামী ফেব্রুয়ারি বা এপ্রিল মাসের শুরুতে মাসে পরবর্তী নির্বাচন হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *