ASANSOL

আসানসোলে অগ্নিকাণ্ড : আগুন সুপার মার্কেটে, অসুস্থ এক

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ( Fire in Asansol Spencer’s value market ) রবিবাসরীয় সকালে পশ্চিম বর্ধমান জেলার আসানসোল শহরে বড়সড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলো। সাতসকালে আগুন লাগলো আসানসোল দক্ষিণ থানার জিটি রোডের আসানসোল পুরনিগমের ৪৩ নং ওয়ার্ডের ভাঙাপাঁচিল এলাকায় বেসরকারি কোম্পানির একটি সুপার মার্কেটে। রবিবার সকাল সাড়ে আটটা নাগাদ এই আগুন লাগার ঘটনা ঘটে। খবর পেয়ে আসানসোল দক্ষিণ থানার পুলিশ এলাকায় আসে। পরে আসে আসানসোল দমকলবাহিনীর দুটি ইঞ্জিন।
বিকেল সাড়ে পাঁচটার শেষ খবর, আগুন নিয়ন্ত্রণে এলেও পুরোপুরি নেভেনি। আসানসোল দমকলবাহিনীর পাঁচটি ইঞ্জিনের সাহায্য ওসি দেবায়ন পোদ্দারের নেতৃত্বে দমকলকর্মীরা কাজ করে চলেছেন। বিকেল পাঁচটা নাগাদ আগুনের কারণে যে ধোঁয়া জমে রয়েছে মার্কেটের ভেতরে, তা বার করার জন্য দমকলবাহিনীর তরফে দূর্গাপুর থেকে দুটি বিশেষ ধরনের হাইস্পিড ফ্যান আনা হয়েছে। এছাড়াও আনা হয়েছে ইলেকট্রিক কাটার।


এই ঘটনায় কোন হতাহতের ঘটনা না ঘটলেও সুপার মার্কেটের এক নিরাপত্তা রক্ষী অসুস্থ হয়ে পড়েন। সকাল সাড়ে দশটা নাগাদ আসানসোল দক্ষিণ থানার ডামরার বাসিন্দা সুমিত ধীবর (২১) নামে ঐ নিরাপত্তা রক্ষীকে আসানসোল জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। একবারে প্রথম দিকে আগুন নেভাতে দমকলকর্মীদের বেশ বেগ পেতে হয়। তারা সিঁড়ি ব্যবহার করে মার্কেটের প্রথম তলায় উঠেন। সেখান থেকে কাঁচ ভেঙে জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন।
এই আগুনে সুপার মার্কেটের ফাস্ট ফ্লোর বা প্রথম তলা একবারে ভস্মীভূত হয়ে যায়। কোম্পানি তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে একটি সূত্র থেকে জানা গেছে কয়েক লক্ষ টাকার ক্ষতি হয়েছে এই আগুনে।


সকালে খবর পেয়ে ঘটনাস্থলে আসেন আসানসোল পুরনিগমের দুই ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও ওয়াসিমুল হক।
সুপার মার্কেটে আগুন নেভানোর ব্যবস্থা বা ফায়ার ফাইটার সিস্টেম থাকলে তা কাজ করেননি বলে দমকলবাহিনীর তরফে অভিযোগ করা হয়েছে। আসানসোল পুরনিগমের তরফে সবকিছু তদন্ত করে দেখা হচ্ছে বলে জানা গেছে।
সঠিক কিছু বলা না গেলেও, প্রাথমিক ভাবে দমকলকর্মীদের অনুমান, শট সার্কিট থেকে এই আগুন কোন একটা পয়েন্টে প্রথমে লাগে। পরে তা গোটা মার্কেটে ছড়িয়ে পড়ে। প্রচুর পরিমাণে দাহ্য পদার্থ থাকায় মুহুর্তে তা ভয়ানক চেহারা নেয়।


জানা গেছে, অন্যদিনের মতো রবিবার সকাল আটটা নাগাদ আসানসোল শহরের জিটি রোডের ভাঙা পাঁচিল এলাকার বেসরকারি কোম্পানির এই সুপার মার্কেট খোলে। তার ঠিক আধঘন্টা পরে সাড়ে আটটা নাগাদ মার্কেটের প্রথম তলায় আগুন লাগে। জনবসতি এলাকায় এই মার্কেট থাকায় রবিবার সাতসকালের আগুন লাগার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। আতঙ্কিত হয়ে পড়েন আশপাশের লোকেরা। খবর পেয়ে আসে আসানসোল দক্ষিণ থানার পুলিশ। আসে দমকলবাহিনীর দুটি ইঞ্জিন। পরে ধাপে ধাপে আনা হয় আরো তিনটি ইঞ্জিন। এরই মধ্যে মার্কেটর সুমিত ধীবর নামে এক নিরাপত্তা রক্ষী অসুস্থ হয়ে পড়েন। তাকে কোনমতে ভেতর থেকে বাইরে বার করে আনা হয়। নিয়ে আসা হয় আসানসোল জেলা হাসপাতালে।


খবর পেয়ে এলাকায় আসেন আসানসোল পুরনিগমের দুই ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও ওয়াসিমুল হক। অভিজিৎ ঘটক বলেন, কোন হতাহতের ঘটনা ঘটেনি। যেসব অভিযোগ পাওয়া গেছে তা পুরনিগমের তরফে তদন্ত করে দেখা হবে।
আসানসোল দমকলবাহিনীর ওসি দেবায়ন পোদ্দার বিকেলে বলেন, আগুন নিয়ন্ত্রণে এলেও পুরোপুরি নেভেনি। সবরকম ভাবে আগুন নেভানোর চেষ্টা করা হচ্ছে। ঠিক কি কারণে এই আগুন লাগলো তা এখনই বলা যাচ্ছে না। তদন্ত করে দেখা হচ্ছে।
তবে, এই সুপার মার্কেটে আগুন লাগার ঘটনার পরে আসানসোল শহরে যেসব বড় বড় মার্কেট আছে সেগুলোর অগ্নিনির্বাপক ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

Leave a Reply