ASANSOL

পশ্চিম বর্ধমানে ৪০ হাজার গাড়ির ট্যাক্স বকেয়া, পরিবহন দপ্তর ও ট্রাফিক গার্ডের অভিযান

বেঙ্গল মিরর, বার্ণপুর, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ আসানসোলের বার্ণপুরের চিত্রা মোড়ে পশ্চিম বর্ধমান জেলা পরিবহন দপ্তর বা আরটিও এবং হিরাপুর ট্রাফিক গার্ডের যৌথ উদ্যোগে এক বিশেষ অভিযান চালানো হয় বৃহস্পতিবার। এদিন মুলতঃ বিভিন্ন গাড়ির কাগজ পরীক্ষা বা চেকিং করা হয় এই চিত্রা মোড়ে। এইসব গাড়ির কাগজ চেকিং করার পাশাপাশি সিট বেল্ট পড় গাড়ি চালানো হচ্ছে কিনা তাও খতিয়ে দেখা হয়েছে। এর পাশাপাশি গাড়ির বকেয়া ট্যাক্সের ক্ষেত্রে সরকারের কি ছাড় দিয়েছে সেই বিষয়ে গাড়ি চালকদের অবগত করা হয়েছে।


এদিনের এই উপস্থিত থাকা পশ্চিম বর্ধমান জেলা পরিবহণ আধিকারিক বা আরটিও মৃন্ময় মজুমদার বলেন, এই অভিযান ব্যক্তিগত বা প্রাইভেট গাড়ির ক্ষেত্রে করা হয়েছে। দেখা হয়েছে গাড়ির ট্যাক্স দেওয়া আছে কিনা। পাশাপাশি সিট বেল্ট পড়ে গাড়ি চালানো হচ্ছে কিনা তাও পরীক্ষা করা হয়েছে। তিনি আরো বলেন, এবার রাজ্য সরকার পারমিট ও ট্যাক্স দেওয়ার জন্য অনেক ছাড় দিয়েছে। ২০২৩ সালের ৩১ জানুয়ারি যেসব গাড়ির ট্যাক্স বকেয়া রয়েছে, তারা এই সুযোগ পাবেন।

জানুয়ারি মাসের মধ্যে বকেয়া ট্যাক্স মিটিয়ে দেওয়া হলে জরিমানার ১০০ শতাংশ মকুব করে দেওয়া হবে। ২৯ ফেব্রুয়ারির মধ্যে মিটিয়ে দেওয়া হলে ৮০ শতাংশ মকুব করা হবে। তিনি আরো বলেন, পশ্চিম বর্ধমান জেলায় এই জেলায় সবমিলিয়ে ৪০ হাজার এমন গাড়ি রয়েছে, যাদের ট্যাক্স বকেয়া রয়েছে। এইসব গাড়ি মালিকদের কাছে আরটিও অফিস থেকে নোটিশ পাঠানো হচ্ছে। পাশাপাশি এইভাবে রাস্তায় অভিযান চালিয়ে এই ব্যাপারে সচেতন করা হচ্ছে। যাতে তারা রাজ্য সরকারের এই ছাড় দেওয়ার সুযোগের সদ্ব্যবহার করেন।

Leave a Reply