Loksabha Election 2024

আসানসোল লোকসভা কেন্দ্র, নির্বাচনের লড়াইয়ে সাত প্রার্থী

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* আসানসোল লোকসভা কেন্দ্রে নির্বাচনে লড়াইয়ে শেষ পর্যন্ত রইলেন সাতজন প্রার্থী। এই সাতজনই তাদের মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। সোমবার দুপুর পর্যন্ত মনোনয়ন পত্র প্রত্যাহার করার শেষ সময় ছিলো। কিন্তু এই সময়ের মধ্যে সাতজনের কেউই তাদের মনোনয়ন পত্র প্রত্যাহার করেননি। তারপরেই নির্বাচন কমিশন এই সাতজনের নামের তালিকা চূড়ান্ত করে।
সাতজনের মধ্যে মুল লড়াইয়ে থাকা তিন প্রার্থী হলেন তৃনমুল কংগ্রেসের শত্রুঘ্ন সিনহা, বিজেপির সুরিন্দর সিং আলুওয়ালিয়া ও বামফ্রন্ট ও কংগ্রেসের জোট প্রার্থী সিপিএমের জাহানারা খান। এই তিনজন গত ২৩ এপ্রিল তাদের মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। বাকি চারজন হলেন বহুজন মুক্তি পার্টি বা বিএমপির দীপিকা বাউরি, এসইউসিআইয়ের অমর চৌধুরী, বিএসপি বা বহুজন সমাজ পার্টির সানি কুমার সাউ ও নির্দলের সুজিত পাল।


জানা গেছে, তৃনমুল কংগ্রেসের প্রার্থী শত্রুঘ্ন সিনহা ২০২২ সালের উপনির্বাচনে জেতার পরে এই নিয়ে দ্বিতীয়বার আসানসোল লোকসভা কেন্দ্র থেকে লড়াই করছেন। সুরিন্দর সিং আলুওয়ালিয়া আসানসোল থেকে এই প্রথমবার বিজেপির থেকে লড়াইয়ে নামলেন। একইভাবে সিপিএমের জাহানারা খানও আসানসোল থেকে লোকসভা নির্বাচনে এই প্রথম লড়াইয়ের থাকছেন। অন্যদিকে, দ্বিতীয়বার এসইউসিআইয়ের অমর চৌধুরী লোকসভা নির্বাচনে লড়াইয়ে নামলেন।    প্রসঙ্গতঃ, গত ১৮ এপ্রিল আসানসোল লোকসভা কেন্দ্রের আগামী ১৩ মে ভোটের জন্য নির্বাচন কমিশন নোটিফিকেশন জারি করেছিলো। সেদিন থেকেই শুরু হয়েছিলো মনোনয়ন জমা দেওয়ার কাজ। ২৫ এপ্রিল দুপুর তিনটে পর্যন্ত মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ সময় ছিলো। ২৬ এপ্রিল জমা পড়া মনোনয়ন পত্রগুলি পরীক্ষা বা স্ক্রুটিনি করা হয়েছিলো।

Leave a Reply