RANIGANJ-JAMURIA

আদিবাসী গ্রাম সভার পক্ষ থেকে দাবিপত্র বিডিওকে

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী ,রাণীগঞ্জ : জল জমি জঙ্গলের দাবিকে আরো জোরদার করার লক্ষ্যে এবার খনি অঞ্চল রানীগঞ্জে ঐতিহ্যবাহী আদিবাসী গ্রাম সভার পক্ষ থেকে শুক্রবার রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন দপ্তরে ও ভূমি ও ভূমি সংস্কার দপ্তরে 6 দফা দাবি সম্বলিত দাবি পত্র তুলে দিল আদিবাসী সমাজের সদস্যরা। এদিন তারা তাদের ছয় দফা দাবিতে খেলার মাঠ দখল, আইসিডিএস সেন্টারের সংলগ্ন এলাকার জমি দখল, ও পুকুর সংলগ্ন এলাকার জমি দখল, সহ আদিবাসীদের শ্রদ্ধার স্থল জাহের থান তৈরির জমি দেওয়ার দাবী জানাই।

প্রথমেই এদিন তারা বিক্ষোভ মিছিল করে, সমষ্টি উন্নয়ন দপ্তরে, সমষ্টি উন্নয়ন আধিকারিকের হাতে তাদের দাবি পত্র তুলে দেন। সেই দাবি পত্র এদিন রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন আধিকারিক শুভদীপ গোস্বামী খতিয়ে দেখে, বিষয়টি নিয়ে ব্যবস্থা গ্রহণের জন্য বি এল আর ও র সঙ্গে কথা বলে সমস্যার সমাধানের জন্য উদ্যোগ নেবেন বলে আশ্বাস দেন। এরপর ওই আদিবাসী সংগঠনের সদস্যরা রানীগঞ্জের ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের আধিকারিক সুব্রত বিশ্বাসের কাছে তাদের দাবি পত্র তুলে ধরলে,

তিনি সমস্ত বিষয় খতিয়ে দেখে, জমি গুলি, কিরূপ অবস্থায় রয়েছে , সে সম্পর্কে বিভিন্ন তথ্য দেখে, ওই সকল জমিগুলির সম্পর্কে কি তথ্য রয়েছে তা তিনি তুলে ধরেন । একই সাথে খেলার মাঠ ও আইসিডিএস কেন্দ্র সহ অন্য সকল অংশে, তিনি কিছুদিনের মধ্যেই প্রতিনিধি পাঠিয়ে সমস্ত বিষয়গুলি সম্পর্কে খোঁজ খবর করবেন বলে জানান। এদিনের এই বিক্ষোভ কর্মসূচি প্রসঙ্গে, আদিবাসী সংগঠনের নেতৃস্থানীয়রা দাবি করেছেন এ বিষয়ে সরকারি দপ্তর উদ্যোগ গ্রহণ না করলে, তারা আগামীতে বৃহত্তর আন্দোলনে যাবেন।

Leave a Reply