রাজ্যে প্রথম নভেল করোনা ভাইরাস আক্রান্ত ; বেলেঘাটা আই ডি তে ভর্তি ইংল্যান্ড ফেরত যুবক

বেঙ্গল মিরর, কলকাতা, ১৮ ই মার্চ, ২০২০,সৌরদীপ্ত সেনগুপ্ত : পশ্চিমবঙ্গে প্রথম করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ল কলকাতায়।
 ইংল্যান্ড থেকে ফেরত এক যুবকের রক্তে মিলল নভেল করোনা ভাইরাসের উপস্থিতি। ওই যুবক ৪ দিন আগে লন্ডন থেকে এদেশে ফিরেছিলেন । সূত্র মারফত খবর ওই ১৮ বছরের যুবক নবান্নের উচ্চপদস্থ আমলার ছেলে।

riju advt

গত  ৪ দিন আগে লন্ডন থেকে ফেরার সময় বিমান বন্দরে তাঁর শারীরিক পরীক্ষাও করা হয়েছিল কিন্তু সেইসময় তার শরীরে কভিড ১৯ – র সংক্রমণ ধরা পড়েনি। উপসর্গও ছিলনা। তাঁকে গৃহবন্দি থাকতে নির্দেশ দেওয়া হয়েছিল। লন্ডনে একটি পার্টিতে গিয়েছিলেন ওই যুবক। পরে তিনি জানতে পারেন, ওই পার্টির কয়েকজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর ঠিক তারপরই তাঁকে বেলেঘাটা হাসপাতালে নিয়ে যায় বাড়ির লোকজন।
এরপর “ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা এন্ড এন্টেরিক ডিসিজেস” – তে ওই ব্যক্তির ৮ টি সোয়াব স্যাম্পল এর মধ্যে একটি পরীক্ষা করে পজিটিভ পাওয়া যায় এবং তাঁর শরীরে মিলেছে করোনা ভাইরাসের উপস্থিতি। ওই যুবকের মা নবান্নের উচ্চপদস্থ কর্তা। ছেলের রিপোর্ট আসার পরই বাবা-মা ও গাড়ির চালককে রাখা হয়েছে কোয়ারেন্টাইনে।
 খবর যায় স্বাস্থ্য দপ্তরে। ঘটনার পরই বৈঠকে বসেন স্বাস্থ্য দফতরের উচ্চপদস্থ আধিকারিকরা। ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে দফায় দফায় প্রশাসনিক কর্তা ও চিকিৎসকদের মধ্যে  আলোচনা হয়। দিল্লির স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। কী পদক্ষেপ করা হবে, তা স্থির করতেই দফায় দফায় বৈঠক। গত কয়েকদিনে ওই যুবক কোথায় কোথায় গিয়েছিলেন, কাদের সংস্পর্শে এসেছেন, তার খোঁজ চলছে। মা-বাবা ও গাড়ির চালককে নজরদারিতে রাখা হয়েছে।