রানীগঞ্জে পালিত হল রাখি বন্ধন উৎসব

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি : বিশ্বকবির বঙ্গভঙ্গ আন্দোলনের যে বার্তা একসময় সারাবাংলা কে সৌভ্রাতৃত্ব বন্ধনের আবদ্ধ করেছিল, সেই সৌভ্রাতৃত্বের বন্ধনের আজও প্রাসঙ্গিকতা রয়েছে। এই আহ্বান জানিয়ে শনিবার খনি শহর রানীগঞ্জে পালিত হল রাখি বন্ধন উৎসব।1905 সালের 16 ই অক্টোবর তৎকালীন অবিভক্ত বঙ্গের বড়লাট ছিলেন লর্ড কার্জন, তিনি বঙ্গভঙ্গের আদেশনামা জারি করেছিলেন জাতিগত বিভেদ তৈরি করে বাংলার চিন্তা-চেতনাকে ভেঙ্গে ফেলার উদ্যোগ গ্রহণ করতে। সেই ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে তৎকালীন সময়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এক অভিনব প্রতিবাদ কর্মসূচি সংগঠিত করার উদ্যোগ নেন। উদ্দেশ্য ছিল যে কোন উপায়ে বঙ্গভঙ্গের বিরোধিতা করে বাংলাকে ভাগ করার যে নীতি গ্রহণ করা হয়েছে তা যেন কার্যকর না হয়। এই বিষয়টি মাথায় রেখে তিনি অবিভক্ত বঙ্গের কাছে ঐক্যবদ্ধ হওয়ার বার্তা নিয়ে হাজির হন।

16 ই অক্টোবর দিনটিতে কলকাতার বাগবাজার এ গঙ্গায় স্নান করে গঙ্গার তীরে জাতি-ধর্ম নির্বিশেষে সকলকে রাখী পরিয়ে সৌভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করার ডাক দেন তিনি। এ বিষয়ে লক্ষ্যেই হিন্দু-মুসলিম সহ সকল সম্প্রদায়ের মানুষকে সঙ্গে নিয়ে, তিনি বিশিষ্ট সাহিত্যিক ও সমাজ সচেতক সাথে এই রাখি বন্ধন কর্মসূচী পালন কোরে, সকলকেই বছরের এই বিশেষ দিনটিতে সৌভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বঙ্গভঙ্গের বিরুদ্ধে সোচ্চার হন। কবিগুরুর এই বিশেষ বার্তাকে বর্তমান প্রজন্মের সদস্যদের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে, এবার খনি শহর রানীগঞ্জের ঐতিহ্যবাহী রানীগঞ্জ রেলওয়ে স্টেশন চত্বরে, শনিবার সকালেই রানীগঞ্জের সাক্ষরতা প্রসারের সঙ্গে যুক্ত থাকা সংগঠন, বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির, রানীগঞ্জ শাখার সদস্যরা শনিবার স্টেশন চত্বরের বাইরে এক সাংস্কৃতিক অনুষ্ঠান কর্মসূচির মধ্য দিয়ে দিনটিকে স্মরণীয় করার উদ্যোগ নেন ।

শনিবারে এই বিশেষ কর্মসূচি কে পালনের লক্ষ্যে এলাকারই যুবক-যুবতীরা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। সেখানেই এক প্রবীণ পথচলতি মানুষও এই কর্মসূচিকে সংগঠিত হতে দেখে তিনি এই কর্মসূচিতে শামিল হয়ে আফ্রিকা কবিতা পরিবেশন করে মুগ্ধ করেন সকলকে। এই সাংস্কৃতিক অনুষ্ঠানের পর পথচলতি সাধারণ মানুষদের রাখি পরিয়ে সম্প্রীতির বার্তা দেন বঙ্গীয় সাক্ষরতা প্রসার সমিতির সদস্যরা। সমগ্র এই কর্মসূচির মুখ্য উদ্যোক্তা সংস্থার সম্পাদক হিরক গাঙ্গুলী এ বিষয়ে ঠিক কি জানালেন শুনে নেব ।

Weather Report : ফের বৃষ্টির পূর্বাভাস, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সাত জেলায়

লজ মালিক এর গলায় দড়ি দেওয়া মৃতদেহ কোয়ার্টার থেকে উদ্ধার 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *