ASANSOL

আসানসোলে মানবাধিকার নজীর, বৃদ্ধর দেহ সৎকারে এগিয়ে এলো দুই সম্প্রদায়ের মানুষ , পাশে দুই কাউন্সিলার

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্যঃ( Asansol City of Brotherhood ) এক শতায়ু বৃদ্ধর মৃত্যুর পরে, তার দেহ সৎকারে মঙ্গলবার আসানসোলে মানবিকতার অসাধারণ নজির তৈরি হলো। আর এই নজির তৈরি করলেন আসানসোল পুরনিগমের ২৫ নং ওয়ার্ড ও ২৯ নং ওয়ার্ডের কংগ্রেস ও বিজেপির দুই কাউন্সিলার এস এম মুস্তাফা ও গৌরব গুপ্ত। তাদের সঙ্গে অবশ্যই ছিলেন এলাকার সংখ্যালঘু ও অন্য সম্প্রদায়ের মানুষজনেরা।


জানা গেছে, মঙ্গলবার বিকেলে আসানসোল পুরনিগমের রেলপারের ২৫ নম্বর ওয়ার্ডের ওকে রোতের ১০৫ বছরের বৃদ্ধ উমাশঙ্কর গুপ্ত মারা যান ।কিন্তু, ঐ এলাকার প্রায় সকল বাসিন্দারা হচ্ছেন সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়। তারা ঐ বৃদ্ধর মৃত্যুতে তাদের স্থানীয় কংগ্রেস কাউন্সিলর এস এম মুস্তাফাকে ডাকেন। তিনি সঙ্গে সঙ্গে আসেন। এলাকার ছেলেদেরকে সঙ্গে নিয়ে সৎকারের বেশ কিছু কাজ এগিয়ে দিয়ে ফোন করেন পাশের ২৯ নং ওয়ার্ডের কাউন্সিলর বিজেপির গৌরব গুপ্তকে ।গৌরব কিছু ছেলে নিয়ে আসেন।


গৌরব বলেন, দেহ সৎকারের জন্য যা যা লাগার কথা তার প্রায় সবটাই কংগ্রেসের কাউন্সিলার ও এলাকার বাসিন্দারা করেছিলেন। এরপর একসাথে বৃদ্ধর দেহ হিন্দু ও মুসলিম ভাইয়েরা নিয়ে যান ট্রাকে আসানসোলের শ্মশানে। সেখানে সকলে উপস্থিত থেকে দেহ সৎকার করলেন।
এই প্রসঙ্গে এস এম মুস্তাফা বলেন, এটা হিন্দু মুসলমানের বিষয় নয়। দীর্ঘদিন একজন এলাকায় ছিলেন। তিনি আমাদের ছেড়ে চলে গেলেন। তাই আমরা দেহ সৎকারের কাজ করলাম। যেহেতু ঐ বৃদ্ধর পরিবার অত্যন্ত গরীব।
পরবর্তী যে পারলৌকিক ক্রিয়া হবে, তা এই দুই কাউন্সিলার ও স্থানীয় মানুষেরা এক সঙ্গে করবেন বলে জানা গেছে।

Leave a Reply