ASANSOL

আসানসোল বইমেলা ৯ ফেব্রুয়ারি থেকে শুরু, পরিচালনায় যুব শিল্পী সংসদ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ( Asansol Book Fair ) তিন বছর পরে আসানসোল শহর তথা গোটা শিল্পাঞ্চলের বইপ্রেমীদের কাছে সুখবর। আগামী ৯ ফেব্রুয়ারি থেকে আসানসোলের পোলো গ্রাউন্ডে শুরু হচ্ছে ৪০ তম আসানসোল বইমেলা। বিগত বছরগুলোর মতো ২০২৪ সালের আসানসোল বইমেলার পরিচালনায় থাকছে যুব শিল্পী সংসদ।
মঙ্গলবার বিকেলে আসানসোলের এসবি গরাই রোডের বিদ্যাসাগর ময়দান লাগোয়া বিদ্যাসাগর আবাসনে যুব শিল্পী সংসদের কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে বইমেলা সম্পর্কিত তথ্য বলেন সম্পাদক সৌমেন দাস। অন্যদের মধ্যে ছিলেন সভাপতি আশীষ বন্দোপাধ্যায়, কোষাধ্যক্ষ অমিত চট্টোপাধ্যায়, সোমনাথ গড়াই।


সৌমেন দাস বলেন, ৪০ তম আসানসোল বইমেলার ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকেল চারটের সময় আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হবে। উদ্বোধক হিসাবে থাকবেন আসানসোল রামকৃষ্ণ মিশনের সেক্রেটারি স্বামী সমাত্মানন্দজী মহারাজ। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার কারণে বইমেলা উদ্বোধন কোন পদযাত্রা করা হচ্ছে না। ৯ ফেব্রুয়ারি শুক্রবার থেকে বইমেলা শুরু হয়ে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। বলতে গেলে প্রতিদিনই দুপুর থেকে রাত পর্যন্ত বইমেলা প্রাঙ্গণে নানা ধরনের অনুষ্ঠান করা হচ্ছে। তার মধ্যে থাকছে আসানসোল ব্রেইল একাডেমি সহ বিভিন্ন সংগঠনের অনুষ্ঠান। এছাড়াও থাকছে বিভিন্ন বিষয় ভিত্তিক আলোচনা সভা, কবি সম্মেলন, বসে আঁকো প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, কবিতা ও নৃত্যের যুগলবন্দী,, গানে গানে, রাগাশ্রয়ী সঙ্গীতানুষ্ঠান। তিনি আরো বলেন, ১০ দিনের মধ্যে দুদিন বইমেলায় একেবারে ভিন্ন স্বাদের দুটি অনুষ্ঠান হবে। তার মধ্যে ১১ ফেব্রুয়ারি রবিবার বিকেলে চারটের সময় সলিল চৌধুরীর জন্ম শতবর্ষ উপলক্ষে সলিল চৌধুরী জন্ম শতবর্ষ উদযাপন কমিটি আসানসোল জেলা গ্রন্থাগার থেকে একটি পদযাত্রা করবে। তা শেষ হবে আসানসোল বইমেলা প্রাঙ্গণে এসে। পরে সেখানে ” সলিল চৌধুরী স্মরণ ” শীর্ষক একটি অনুষ্ঠান হবে। একইভাবে ১৬ ফেব্রুয়ারি শুক্রবার সন্ধ্যায় ‘ কবি ও কবিতা ” শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে আসানসোল শিল্পাঞ্চলের আটজন প্রয়াত কবিদের সম্মানজ্ঞাপনে তাদের কবিতা পাঠ করবেন আটজন কবি।

এই বিষয় নিয়েই এই বছরের বইমেলার মুখপাত্র তৈরি করা হচ্ছে। এছাড়াও ১৮ ফেব্রুয়ারি বইমেলার শেষ দিন রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করবেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা কুশনি সোরেন ও সৌরভ চক্রবর্তী। উদ্বোধনের দিন সঙ্গীত পরিবেশন করবে রবীন্দ্র চর্চা গ্রুপ। সম্পাদক বলেন, বইমেলার প্রবেশ মূল্য ৫ টাকাই রাখা হয়েছে। তবে স্কুল পড়ুয়াদের কোন প্রবেশ মূল্য লাগবে না। বিভিন্ন কারনে কৃতি পড়ুয়াদের সম্বর্ধনা দেওয়ার অনুষ্ঠান এই বছর করা হচ্ছে না। বইমলায় এবার স্টল থাকবে ৫০ টি। থাকবে ফুড স্টল ও লিটল ম্যাগাজিন টেবিল। আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়কে সভাপতি করে আসানসোল বইমেলা কমিটি গঠন করা হয়েছে।

Leave a Reply