RANIGANJ-JAMURIA

নারানকুড়ি কয়লাখনি পরিদর্শনে কোল ইন্ডিয়া চেয়ারম্যান, রয়েছে ১৫ লক্ষ এমটি কয়লা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : ভয়াবহ কয়লা খনির দুর্ঘটনাগ্রস্থ নারানকুড়ি কয়লা খনিকে কিভাবে সমস্ত দিক থেকে সুরক্ষিত রেখে, আরো উত্তোলন বৃদ্ধি করে, উন্নত প্রযুক্তির মাধ্যমে হাইওয়াল মাইনিং কয়লা উত্তোলনের পদ্ধতি অবলম্বন করে, এই এলাকা থেকে আরো ১৫ লক্ষ মেট্রিক টন উন্নত মানের কয়লা কিভাবে উত্তোলন করা যায়, সে বিষয়ে সরোজমিনে খতিয়ে দেখতে, শনিবার হাজির হলেন ভারতের কয়লা মন্ত্রকের অধীনস্থ, কোল ইন্ডিয়া লিমিটেডের চেয়ারম্যান। এবার ইসিএল-এর কুনুস্তোড়িয়া এরিয়ার, নারায়ণকুড়ি হাইওয়াল মাইনিং প্রকল্প পরিদর্শন করতে, তিনি এই হাইওয়াল মাইনিং এর অভ্যন্তরে প্রবেশ করে, পুঙ্খানুপুঙ্খ বিষয় জেনে নিলেন, সেখানে প্রযুক্তিগত কাজে যুক্ত থাকা ইঞ্জিনিয়ারদের কাছে ৷ এদিন কোল ইন্ডিয়ার চেয়ারম্যান শ্রী পি এম প্রসাদ,  ECL এর কুনুস্তোড়িয়া এরিয়ার অধীনে থাকা, এই নারায়ণকুডি হাইওয়াল মাইনিং প্রকল্প পরিদর্শন করে জানান, তারা আগামীতে আরও কিরূপ প্রযুক্তি ব্যবহার করে, কয়লা খনির আরো গভীরে গিয়ে কয়লা উত্তোলন করে, তাদের লক্ষ্যমাত্রা পূরণ করবেন। 

উল্লেখ্য, ইতিমধ্যেই কোল ইন্ডিয়া অধীনস্ত ইস্টার্ন কোল্ডফিল লিমিটেড এই খোলা মুখ খনির মধ্যে থেকে হাই ওয়াল মাইনিং পদ্ধতি অবলম্বন করে, পাঁচ লক্ষ মেট্রিক টন কয়লা উত্তোলন করেছে ইসিএল। পরবর্তীতে তারা এই খনির ই আরো গভীরে গিয়ে, অতিরিক্ত ১২ লক্ষ মেট্রিক টন কয়লা উত্তোলনের লক্ষ্যমাত্রা রেখেছেন বলেই জানান তিনি। এদিনের এই বিশেষ পরিদর্শনে কোল ইন্ডিয়ার চেয়ারম্যানের সঙ্গে উপস্থিত থাকতে দেখা যায় কোল ইন্ডিয়ার ডিরেক্টর টেকনিক্যাল, বি. ভিরা রেড্ডি , ইসিএল এর ডিরেক্টর টেকনিক্যাল  নীলাদ্রি রায় সহ ই সিএল এর বহু পদস্থ আধিকারিকদের।  এসময় চেয়ারম্যান যথাযথভাবে নারায়ণকুড়ি হাইওয়াল মাইনিং প্রকল্পের পর্যালোচনা করেন আর তার সাথেই উৎপাদন ও উৎপাদনশীলতার বিষয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ দেন। 

উপস্থিত সকল বিশিষ্টজনেদের স্বাগত জানান কুনুস্তোড়িয়া এরিয়ার জেনারেল ম্যানেজার  এস.  সি. মিত্র, তিনি জানান চেয়ারম্যানের আগমনে এলাকায় নতুন শক্তির সঞ্চার হয়েছে আর তার সাথেই আমরা তার পরামর্শগুলি অনুসরণ করতে সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ।  এসময় এলাকার অন্যান্য কর্মকর্তা ও মেসার্স গেইনওয়েলের প্রতিনিধিরা উপস্থিত হন।

Leave a Reply